বুধবার, ১৬ মে, ২০১৮ ০০:০০ টা

চার দিনের মধ্যে রাস্তা সংস্কারের কাজ শেষ করতে হবে : সাঈদ খোকন

নিজস্ব প্রতিবেদক

রমজানে নগরবাসীর ভোগান্তি লাঘবে চলমান রাস্তা সংস্কার কাজ দুই থেকে চার দিনের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। সেই সঙ্গে বর্ষা মৌসুম শেষের আগে নতুন কোনো রাস্তা কাটার অনুমতি দেওয়া হবে না বলেও জানিয়েছেন তিনি। গতকাল রাজধানীর নগর ভবনের ব্যাংক ফ্লোরে অনুষ্ঠিত এক সভায় এসব সিদ্ধান্ত হয়। রোজায় যানজট সহনীয় রাখতে বিভিন্ন সেবা সংস্থার সঙ্গে এ মতবিনিময় সভা করে ডিএসসিসি।

এ সময় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, স্থপতি মোবাশ্বের হোসেন, যুগ্ম-পুলিশ কমিশনার ট্রাফিক (দক্ষিণ) মফিজ উদ্দিন আহম্মেদ, মেট্রোরেল প্রকল্প পরিচালক মো. আফতাবউদ্দিন তালুকদার, বাংলাদেশ বাস ট্রাক মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ উপস্থিত ছিলেন।

সভায় এসব সংস্থার প্রতিনিধিরা যানজটের কারণ হিসেবে রাস্তায় ইট ভাঙা, সংস্কারকাজ, টার্মিনাল না থাকা, ট্রাক-ভ্যান প্রবেশ, পার্কিংয়ের ব্যবস্থা না থাকাসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন।

পরে মেয়র সাঈদ খোকন বলেন, যানজটের কারণে নাগরিকদের বেশ দুর্ভোগ পোহাতে হয়। এ দুর্ভোগ লাগবে আমরা বেশকিছু সিদ্ধান্ত নিয়েছি। তিনি বলেন, পুরান ঢাকাসহ যেসব স্থানে রাস্তা সংস্কারের কাজ চলছে, তা দু-চার দিনের মধ্যেই শেষ করতে হবে। অন্তত যানবাহন চলাচল উপযোগী করতে হবে। প্রকৌশল বিভাগ তা বাস্তবায়ন করবে।

সভায় আরও সিদ্ধান্ত হয়, রাজধানীতে ট্রাক ও কাভার্ড ভ্যান নির্ধারিত সময়ে প্রবেশ করবে ও বের হবে। ডিএমপি তা বাস্তবায়ন করবে। বিভিন্ন মোড়ের বাঁ পাশে রিকশা, লেগুনা ও টেম্পো দাঁড়াতে পারবে না। বাসও যত্রতত্র দাঁড়াতে পারবে না।

সাঈদ খোকন বলেন, মার্কেটের আশপাশে যেন কোনো পার্কিং না হয়, স্ব স্ব মার্কেট কমিটি স্বেচ্ছাসেবক নিয়োগের মাধ্যমে তা নিশ্চিত করবে। বায়তুল মোকাররমের সামনের খালি জায়গায় পার্কিং করতে হবে। মেট্রোরেলসহ নির্মাণাধীন বিভিন্ন জাতীয় প্রকল্পের কাজও সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে করার তাগিদ দেন তিনি। মেয়র বলেন, মেট্রোরেলসহ সরকারি প্রকল্প বাস্তবায়নে ঠিকাদার প্রতিষ্ঠানকে অবশ্যই নাগরিক দুর্ভোগের কথা চিন্তা করে আইন মেনে চলতে হবে। রাস্তা কোনো কনস্ট্রাকশন ইয়ার্ড নয়। এখানে কোনো নির্মাণসামগ্রী রাখা যাবে না।

মেয়র বলেন, ট্রাফিক আইনের যথাযথ প্রয়োগ ও সবার সচেতনতার মাধ্যমেই যানজট সহনীয় করা সম্ভব। এটা কারও একার কাজ নয়। প্রয়োজন সবার সমন্বিত প্রচেষ্টা। এ ক্ষেত্রে সবার সহযোগিতা চান তিনি। গুলিস্তান, ভিক্টোরিয়া পার্ক, সায়েন্সল্যাবসহ রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকায় যত্রতত্র বাসসহ অন্যান্য যানবাহন পার্কিং করা হলে তার বিরুদ্ধে ট্রাফিক আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য ডিএমপিকে নির্দেশনা দেন সাঈদ খোকন।

সর্বশেষ খবর