বুধবার, ১৬ মে, ২০১৮ ০০:০০ টা

ত্রুটিযুক্ত রেলের বগি আমদানিতে সংসদীয় কমিটির ‘না’

নিজস্ব প্রতিবেদক

স্পেসিফিকেশন অনুযায়ী না হলে ইন্দোনেশিয়া থেকে রেলের কোচ বা বগি আমদানির বিষয়ে আপত্তি জানিয়েছে সংসদীয় কমিটি। ইতিমধ্যে তাদের ডেলিভারি দেওয়া রেল বগিতে উচ্চতাসহ কী কী ত্রুটি পাওয়া গেছে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলেছে রেল মন্ত্রণালয়কে।  একইসঙ্গে নতুন রেল কোচের ডেলিভারি নেওয়ার আগে কমিটির সদস্যদের নিয়ে ইন্দোনেশিয়ার কারখানায় গিয়ে সরেজমিন স্পেসিফিকেশন যাচাই-বাছাই করে রেলের বগি আমদানির সুপারিশ করা হয়।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৪৪তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠক সভাপতিত্ব করেন কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী।

কমিটি সদস্য খালিদ মাহমুদ চৌধুরী, মো. সিরাজুল ইসলাম মোল্লা, মোহাম্মদ নোমান, ইয়াসিন আলী এবং ফাতেমা জোহরা রানী বৈঠকে অংশগ্রহণ করেন।

জানা যায়, গত বছর জুন মাসে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী আগামী দুই বছরের মধ্যে ইন্দোনেশিয়ার ইনকা পিটি ইন্ডাস্ট্রি কারিটা এপিআই স্টিলের তৈরি ৫০টি যাত্রীবাহী বগি এবং সেপ্টেম্বর মাসে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী আগামী পৌনে তিন বছরের মধ্যে আরও ২০০ ইস্পাতের কোচ সরবরাহ করবে।

সংসদ সচিবালয় জানায়, কমিটি বাংলাদেশ রেলওয়ের জমি বরাদ্দ নেওয়ার পর আশপাশের অতিরিক্ত জমি দখল করলে সেই ব্যক্তি বা প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করার সুপারিশ করে। একইসঙ্গে বাংলাদেশ রেলওয়ে পুলিশের অধীনে ৩৮টি পুলিশ ফাঁড়ি এবং ২৪টি থানার অবকাঠামো নির্মাণের জন্য প্রয়োজনীয় রেলওয়ের জমি ব্যবহারের অনুমোদন দেওয়ার সুপারিশ করা হয়। এ ছাড়া চট্টগ্রামের সিআরবির পাশে সাত রাস্তায় অবৈধভাবে স্থাপিত বস্তিতে পানি, গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দ্রুত উচ্ছেদ করার সুপারিশ করা হয়। বৈঠকে স্থায়ী কমিটির ৩৮ থেকে ৪২তম বৈঠকের সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের ধীরগতিতে ক্ষোভ প্রকাশ করা হয়।

বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, রেলওয়ের মহাপরিচালক, রেলওয়ে পুলিশের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর