বুধবার, ১৩ জুন, ২০১৮ ০০:০০ টা
নিউইয়র্কে বাংলা বইমেলা শুরু শুক্রবার

বিভিন্ন দেশের কবি-সাহিত্যিক আসতে শুরু করেছেন

প্রতিদিন ডেস্ক

নিউইয়র্কে ২২ জুন শুক্রবার শুরু হবে ২৭তম বইমেলা। মেলার অতিথিরা আসতে শুরু করেছেন। এরই মধ্যে লেখক আনিসুল হক এবং কালি ও কলম সম্পাদক ও বেঙ্গল প্রকাশনার নির্বাহী আবুল হাসনাত আমেরিকায় পৌঁছেছেন। এনআরবি নিউজ।

এতে বাংলাদেশ থেকে ২০টি প্রকাশনা সংস্থা অংশ নেবে। অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, রামেন্দু মজুমদার, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, লেখক আনোয়ারা সৈয়দ হকসহ প্রায় ২০ জন কবি-লেখক-সাহিত্যিক নিউইয়র্ক বইমেলায় যোগ দিতে আগামী সপ্তাহে নিউইয়র্ক পৌঁছাবেন বলে মেলা কমিটির আহ্বায়ক ড. নূরন নবী সূত্রে জানা গেছে। উল্লেখ্য, ২২ জুন শুক্রবার জ্যাকসন হাইটসের বেলাজিনো পার্টি সেন্টারে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠান এবং ২৩ ও ২৪ জুন অর্থাৎ শনি ও রবিবার জ্যাকসন হাইটসের পিএস ৬৯ মিলনায়তনে বইমেলা অনুষ্ঠিত হবে। ড. নবী আরও জানান, এ বছরের মেলায় বাংলা সাহিত্যে অবদানের জন্য সাহিত্য পুরস্কারের নতুন নামকরণ হয়েছে ‘মুক্তধারা/জিএফবি পুরস্কার’। নিউজার্সির বাংলাদেশি ব্যবসায়ী ও সাহিত্যানুরাগী গোলাম ফারুক ভুঁইয়ার অর্থানুকূল্যে প্রতিষ্ঠিত এ পুরস্কারের মূল্যমান নির্ধারিত হয়েছে ২৫০০.০০ ডলার। রবিবার ১০ জুন জ্যাকসন হাইটসে মুক্তধারা ফাউন্ডেশনের কার্যকরী কমিটির এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

গোলাম ফারুক ভুঁইয়ার অংশগ্রহণে অনুষ্ঠিত সভায় গৃহীত সিদ্ধান্ত অনুসারে পৃথিবীর যে কোনো স্থানে বসবাসকারী লেখককে বাংলা ভাষা ও সাহিত্যে সার্বিক অবদানের স্বীকৃতি হিসেবে এ পুরস্কার প্রদান করা হবে। কমিটির সদস্যদের ভোটে এ পুরস্কারপ্রাপকের নাম নির্ধারিত হবে। মেলার দ্বিতীয় দিন শনিবার ২৩ জুন সন্ধ্যায় পুরস্কারপ্রাপকের নাম ঘোষণা করা হবে। বৈঠকে গোলাম ফারুক ভুঁইয়া জানান, আগামী পাঁচ বছরের জন্য তিনি এ পুরস্কারের জন্য নির্ধারিত অর্থ প্রদান করে যাবেন। উল্লেখ্য, নিউইয়র্ক বাংলা বইমেলায় ২০১৬ সাল থেকে সাহিত্য পুরস্কার প্রদান করা হচ্ছে। এ পর্যন্ত এ পুরস্কার পেয়েছেন কবি নির্মলেন্দু গুণ (২০১৬) ও প্রাবন্ধিক শামসুজ্জামান খান (২০১৭)। একই বৈঠকে মুক্তধারা/ কথাপ্রকাশ ‘চিত্তরঞ্জন সাহা প্রকাশনা পুরস্কার’ নামে আরেকটি পুরস্কার এ বছর থেকে প্রচলনের সিদ্ধান্ত গৃহীত হয়। এ পুরস্কারের মূল্যমান ৫০ হাজার টাকা। বাংলাদেশের খ্যাতনামা সৃজনশীল পুস্তক প্রকাশক ‘কথাপ্রকাশ’ আগামী তিন বছরের জন্য এ পুরস্কারের অর্থ প্রদানে সম্মত হয়েছে। কথাপ্রকাশের স্বত্বাধিকারী মোহাম্মদ জসীম উদ্দীন পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

সর্বশেষ খবর