বুধবার, ১৩ জুন, ২০১৮ ০০:০০ টা

কক্সবাজারে প্রধানমন্ত্রীর ১০ কোটি টাকার ঈদ উপহার

আয়ুবুল ইসলাম, কক্সবাজার

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের কারণে কক্সবাজারে ক্ষতিগ্রস্ত স্থানীয় লোকদের জন্য প্রায় ১০ কোটি টাকার ঈদ উপহার পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে নগদ টাকা ছাড়াও বিভিন্ন ধরনের পণ্যসামগ্রী রয়েছে। প্রধানমন্ত্রীর ব্যক্তিগত ত্রাণ তহবিল থেকে পাঠানো এই উপহার গতকাল থেকে বিতরণ শুরু হয়েছে। বেলা ১১টার দিকে কক্সবাজারের উখিয়ায় বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব মহিলা কলেজ মাঠ প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে উপহার সামগ্রী বিতরণ শুরু করেছে জেলা প্রশাসন।

কক্সবাজার জেলা প্রশাসন সূত্র জানায়, বলপ্রয়োগে বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের কারণে উখিয়া ও টেকনাফের সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি, শ্রমবাজার সংকোচনসহ স্থানীয়দের সামাজিক ও অর্থনৈতিক জীবনযাত্রা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে।

 এসব বিষয় বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই এলাকার বাসিন্দাদের জন্য তার ব্যক্তিগত ত্রাণ তহবিল থেকে ১০ কোটি টাকার ঈদ উপহার বরাদ্দ দেন। এসব টাকা কক্সবাজারের উখিয়া, টেকনাফসহ জেলার ৩৩ হাজার ৩৩৪টি পরিবারের মধ্যে বিতরণ করা হচ্ছে।

ঈদ উপহার হিসেবে নগদ এক হাজার থেকে দুই হাজার টাকা, সুগন্ধি পোলাওয়ের চাউল, চিনি, গুঁড়া দুধ, লাচ্ছা সেমাই, সয়াবিন তেল, সরবতের বোতল, লুঙ্গি, শাড়ি ও বিভিন্ন পণ্যসামগ্রী রয়েছে।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী আবদুর রহমান জানান, ‘প্রধানমন্ত্রীর দেওয়া উপহার সামগ্রী আমরা মঙ্গলবার থেকে আনুষ্ঠানিকভাবে বিতরণ শুরু করেছি। বরাদ্দকৃত ১০ কোটি টাকার মধ্যে উখিয়া উপজেলার ১২ হাজার ৫০০ পরিবারের মধ্যে দুই কোটি ৫০ লাখ, টেকনাফ উপজেলার ছয় হাজার পরিবারের মধ্যে এক কোটি ২০ লাখ টাকা বিতরণ করা হচ্ছে। এ ছাড়াও চকরিয়া উপজেলার তিন হাজার ৫৮০ পরিবারের মধ্যে ৭১ লাখ ৬০ হাজার, পেকুয়া উপজেলার এক হাজার ৮৩৪ পরিবারের মধ্যে ৩৬ লাখ ৬৮ হাজার, কুতুবদিয়া উপজেলার এক হাজার ৭৯০ পরিবারের মধ্যে ৩৫ লাখ ৮০ হাজার, মহেশখালী উপজেলার দুই হাজার ৮৩০ পরিবারের মধ্যে ৫৬ লাখ ৬০ হাজার, রামু উপজেলার দুই হাজার ৬৩০ পরিবারের মধ্যে ৫২ লাখ ৬০ হাজার ও কক্সবাজার সদর উপজেলার দুই হাজার ১৭০ পরিবারের মধ্যে ৪৩ লাখ ৪০ হাজার টাকা বরাদ্দ হিসাবে ধরা হয়েছে। এসব পরিবারকে দুই হাজার টাকা করে নগদ দেওয়া হচ্ছে। একইভাবে প্রতিটি পরিবারের মাঝে দুই কেজি চাল, এক কেজি চিনি, ৫০০ গ্রাম গুঁড়া দুধ, ২০০ গ্রাম ওজনের ৪টি লাচ্ছা সেমাইর প্যাকেট, এক লিটার সয়াবিন তেল, ৭৫০ মিলিলিটারের একটি সরবতের বোতল, লুঙ্গি ও শাড়ি বিতরণ করা হচ্ছে।

গতকাল সকালে উখিয়া বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব মহিলা কলেজ মাঠ প্রাঙ্গণে প্রধানমন্ত্রীর এই উপহার সামগ্রী বিতরণ আনুষ্ঠানিক উদ্বোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। এ সময় ত্রাণ সচিব শাহ কামাল, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম, কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন, কক্সবাজার পুলিশ সুপার ড. এ কে এম ইকবাল হোসেন ও উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর