সোমবার, ২৫ জুন, ২০১৮ ০০:০০ টা

ব্রাসেলসে তোফায়েল

নিজস্ব প্রতিবেদক

তৈরি পোশাক খাতের শ্রম নিরাপত্তাসংক্রান্ত সাসটেইনিবিলিটি কম্প্যাক্টের চতুর্থ পর্যালোচনা সভা এবং রেসপনসেবল পারচুয়িং প্রাকটিসেস বিষয়ক কর্মশালায় যোগ দিতে গতকাল ব্রাসেলসের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে আজ সাসটেইনিবিলিটি কম্প্যাক্টের চতুর্থ পর্যালোচনা সভা এবং আগামীকাল রেসপনসেবল পারচুয়িং প্রাকটিসেস বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হবে। সভায় ইউরোপিয়ন ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, কানাডা, আইএলওসহ দাতা সংস্থা, উৎপাদনকারী, ক্রেতা, ট্রেড ইউনিয়ন ও সিভিল সোসাইটির প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

বাণিজ্য মন্ত্রণালয় জানায়, অপ্রত্যাশিত রানা প্লাজা দুর্ঘটনার পর তৈরি পোশাক খাতে নিরাপদ কর্মপরিবেশ ও শ্রমিক অধিকার নিশ্চিতকরণের লক্ষ্যে ২০১৩ সালের ৮ জুলাই বাংলাদেশ, ইউরোপিয়ন ইউনিয়ন (ইইউ), কানাডা, যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) কর্তৃক সাসটেইনিবিলিটি কম্প্যাক্ট গৃহীত হয়। এর প্রথম পর্যালোচনা সভা ব্রাসেলসে অনুষ্ঠিত হয় ২০১৪ সালের ২০ অক্টোবর।

এবারের পর্যালোচনা সভা বাংলাদেশের জন্য বেশ গুরুত্বপূর্ণ। সভায় শ্রমিকদের অধিকার, বিল্ডিং সেইফটি, পেশাগত ও স্বাস্থ্যগত নিরাপত্তা এবং মানসম্মত বাণিজ্য পরিবেশ পর্যালোচনা করা হবে। কর্মশালায় বিশ্ববাজারে বাংলাদেশের তৈরি পোশাকের সরবরাহ চেইনের প্রতিবন্ধকতা দূর করাসহ পণ্যের উপযুক্ত মূল্য নিশ্চিত করার বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হবে এবং সুপারিশমালা গ্রহণ করা হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর