সোমবার, ২৫ জুন, ২০১৮ ০০:০০ টা

হালকা প্রকৌশল শিল্পে সহায়তা দেবে সরকার : আমু

নিজস্ব প্রতিবেদক

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, দেশীয় হালকা প্রকৌশল শিল্পখাতের সম্ভাবনা কাজে লাগাতে বর্তমান সরকার সম্ভব সব ধরনের সহায়তা দেবে। তিনি বলেন, টেকসই শিল্পায়নের লক্ষ্যে সরকার যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে, সেগুলোতে শিল্প কারখানা পরিচালনার জন্য দক্ষ ও কারিগরি জ্ঞানসম্পন্ন জনবলের প্রয়োজন হবে। গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)-এর টুল ইনস্টিটিউট প্রকল্পের আওতায় আয়োজিত উৎপাদনমুখী প্রকৌশলের মাধ্যমে টেকসই প্রবৃদ্ধি শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শিল্পমন্ত্রী বলেন, হালকা প্রকৌশল শিল্পখাতে বিশ্বমানের প্রশিক্ষণ সুবিধা নিশ্চিত করে এ চাহিদা পূরণ করা হবে। এ লক্ষ্যে বর্তমান সরকার বিটাকের আওতায় টুল ইনস্টিটিউট প্রকল্প বাস্তবায়ন করছে বলে তিনি উল্লেখ করেন।

বিটাকের মহাপরিচালক ড. মো. মফিজুর রহমানের সভাপতিত্বে এ সময় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. এনামুল হক, বিটাক টুল ইনস্টিটিউট প্রকল্পের পরিচালক ড. সৈয়দ মো. ইহসানুল করিম, আহ্ছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ কে এম নূরুল আমিন, বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির সভাপতি আবদুর রাজ্জাক প্রমুখ বক্তব্য রাখেন।

শিল্পমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় শিল্প মন্ত্রণালয় দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকা শিল্প কারখানাগুলোকে সন্নিবেশিত করে শিল্পপার্ক গড়ে তুলছে। তিনি বলেন, ওষুধ শিল্পের সম্ভাবনা কাজে লাগাতে মুন্সীগঞ্জের গজারিয়ায় এপিআই শিল্পপার্ক স্থাপনের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। পাশাপাশি লাইট ইঞ্জিনিয়ারিং, প্লাস্টিক, কেমিক্যাল ও মুদ্রণ শিল্পের জন্য আলাদা শিল্পনগরী স্থাপনের কাজ চলছে। তিনি শিল্প উন্নয়নে প্রকৌশল গ্রাজুয়েটদের কার্যকর অবদান নিশ্চিত করতে পুঁথিগত বিদ্যার পাশাপাশি শিল্প কারখানায় ব্যবহারিক প্রশিক্ষণ বাধ্যতামূলক করার ওপর গুরুত্ব দেন।

 

সর্বশেষ খবর