বৃহস্পতিবার, ২৮ জুন, ২০১৮ ০০:০০ টা

ঢাকায় অনুষ্ঠিত হলো ন্যাশনাল কাইযেন কনভেনশন

প্রতিদিন ডেস্ক

বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (বিপিএটিসি) কর্তৃক বাস্তবায়নাধীন ইমপ্রুভিং পাবলিক সার্ভিসেস থ্রু টোটাল কোয়ালিটি ম্যানেজমেন্ট (আইপিএস-টিকিউএম) শীর্ষক প্রকল্প এর আয়োজনে গতকাল বিয়াম, ঢাকায় ন্যাশনাল কাইযেন কনভেনশন অনুষ্ঠিত হয়। এ কনভেনশনে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এমপি প্রধান অতিথি হিসেবে এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম ও জাইকা বাংলাদেশ অফিসের সিনিয়র রিপ্রেজেনটেটিভ কোজি মিতোমরি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিপিএটিসির রেক্টর সিনিয়র সচিব ড. এম আসলাম আলম কনভেনশনে সভাপতিত্ব করেন। কনভেনশনে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার কর্মকর্তা, জেলা-উপজেলা পর্যায়ের কর্মকর্তা, বিপিএটিসির অনুষদবর্গ, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সংবাদিকরা অংশগ্রহণ করেন। স্বাগত বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক বণিক গোর সুন্দর। বক্তব্য দেন বিপিএটিসির পরিচালক ও ডিপিডি জাহিদুল ইসলাম।

কনভেনশনে জানানো হয় যে, প্রকল্পটির মাধ্যমে মাঠপর্যায়ে সরকারের সেবা প্রদান ও উন্নয়ন কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত ২৫টি মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার জেলা ও উপজেলা পর্যায়ের দফতরসমূহের বিদ্যমান সুযোগ-সুবিধা ব্যবহার করে জুলাই ২০১৩ হতে এ পর্যন্ত ১০ হাজার ২৪৪টি ‘ক্ষুদ্র উন্নয়ন প্রকল্প’ বা জাপানি ভাষায় কাইযেন বাস্তবায়ন করা হয়েছে যার মাধ্যমে জনসেবার ব্যাপক মান উন্নয়ন সাধিত হয়। কনভেনশনে ২০১৬-১৭ ও ২০১৭-১৮ অর্থ বছরে বাস্তবায়িত ‘ক্ষুদ্র উন্নয়ন প্রকল্প’ সমূহের মধ্যে আটজন কাইযেন রোল মডেলকে অ্যাওয়ার্ড প্রদান করেন প্রধান অতিথি প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এমপি। প্রধান অতিথি বলেন, এ কার্যক্রমের মাধ্যমে সংশ্লিষ্ট কর্মকর্তারা আরও বেশি উৎসাহিত ও উজ্জীবিত হবেন এবং জনসেবার মান উত্তরোত্তর বৃদ্ধি পাবে। প্রাপ্ত প্রশিক্ষণ ও অভিজ্ঞতাকে আরও বেশি কাজে লাগানোর জন্য তিনি কর্মকর্তাদের আহ্বান জানান।

বিশেষ অতিথিরা প্রকল্পটির প্রশংসা করে বলেন, এ ধরনের কার্যক্রমের মাধ্যমে কর্মকর্তারা নিজেরাই ক্ষুদ্র উন্নয়ন প্রকল্পের মাধ্যমে জনসেবার মানোন্নয়নে মানসিকভাবে অনুপ্রাণিত হন ও প্রেষণা পেয়ে থাকেন এবং নিজেদের ছোট ছোট সমস্যা নিজেরাই সমাধান করে থাকেন। প্রকল্পটিতে কারিগরি ও আর্থিক সহায়তা প্রদান করায় জাইকা ও জাপানের জনগণকে কনভেনশনে ধন্যবাদ জানানো হয়। কনভেনশনে উপস্থিত সবাইকে ‘ক্ষুদ্র উন্নয়ন প্রকল্প’ বা কাইযেন বাস্তবায়ন সংস্কৃতি গড়ে তোলার আহ্বান জানান বিপিএটিসির পরিচালক ও ডিপিডি জাহিদুল ইসলাম।

সর্বশেষ খবর