বুধবার, ১১ জুলাই, ২০১৮ ০০:০০ টা

যোগ্যতা থাকা প্রাথমিকের জাতীয়করণ দাবি

নিজস্ব প্রতিবেদক

কাম্য যোগ্যতা থাকা ও গত কয়েক বছর প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নেওয়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি জানিয়েছে জাতীয়করণ বঞ্চিত বেসরকারি প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদ। গতকাল জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এ দাবি জানান পরিষদের নেতারা।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন আয়োজক সংগঠনের আহ্বায়ক আবদুর রব রতন। বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির মহাসচিব আ স ম জাফর ইকবালসহ অন্যরা এ সময় উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন। কিন্তু সে সময় কাম্য যোগ্যতা থাকা সত্ত্বেও অনেক প্রাথমিক বিদালয়ের তালিকা উপজেলা বা জেলা অফিস হতে প্রেরণ করা হয়নি। ফলে এসব বিদ্যালয় জাতীয়করণের বাইরেই রয়ে গেছে।

তারা বলেন, এর আগে জাতীয়করণের দাবি আদায়ের লক্ষ্যে প্রেসক্লাবের সামনে কমসূচি পালন করলেও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দল দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে কর্মসূচি স্থগিত করি। কিন্তু পরিতাপের বিষয় হচ্ছে— ছয় মাসের বেশি সময় অতিবাহিত হলেও এসব প্রতিষ্ঠান জাতীয়করণের কোনো অগ্রগতি নেই। তারা বলেন, শিগগিরই এসব বিদ্যালয় জাতীয়করণ করা না হলে আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হব।

সর্বশেষ খবর