বৃহস্পতিবার, ১৯ জুলাই, ২০১৮ ০০:০০ টা

কার্ল মার্কসের দ্বিশততম জন্মবার্ষিকী উদযাপিত

সাংস্কৃতিক প্রতিবেদক

কার্ল মার্কসের দ্বিশততম জন্মবার্ষিকী উদযাপিত

কার্ল মার্কসের দ্বিশততম জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল বিকালে শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠনগুলোর সমন্বয়ে গঠিত সাংস্কৃতিক পর্ষদের উদ্যোগে আলোচনা, গান, নৃত্য, আবৃত্তি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এতে আলোচনার বিষয় ছিল— ‘শিল্প-সাহিত্যে মার্কসবাদ ও শ্রেণিসংগ্রাম’। আলোচক হিসেবে অংশ নেন ইমেরিটাস প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী, উদীচীর সভাপতি ড. সফিউদ্দিন আহমদ, খ্যাতনামা চলচ্চিত্রকার মশিউদ্দিন শাকের এবং গণসংস্কৃতি কেন্দ্রের সভাপতি জাকির হোসেন।

সাংস্কৃতিক উৎসব : কাল শুক্রবার সারা দেশের ৬৪ জেলায় শুরু হচ্ছে দুই দিনের সাংস্কৃতিক উৎসব। সংস্কৃতি মন্ত্রণালয়ের আয়োজনে এ উৎসবের সহযোগিতায় আছে তথ্য মন্ত্রণালয়। প্রতিটি জেলার জেলা প্রশাসন, জেলা শিল্পকলা একাডেমি ও জেলা তথ্য অফিসের সহযোগিতায় দেশের প্রতিটি জেলায় অনুষ্ঠিত হবে এ উৎসব। ঢাকা জেলার উৎসব হবে সাভার ও কেরানীগঞ্জে। সংস্কৃতিমন্ত্রী সাভারের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

আনিসুজ্জামান ও রফিকুল ইসলাম সংবর্ধিত : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক রফিকুল ইসলাম ও বাংলা বিভাগের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান জাতীয় অধ্যাপক হওয়ায় সংবর্ধনা দেওয়া হয়েছে। গতকাল সকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই সংবর্ধনার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগ এই অনুষ্ঠানের আয়োজন করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর