শুক্রবার, ২০ জুলাই, ২০১৮ ০০:০০ টা
রাজ্যসভায় সুষমা স্বরাজ

বাংলাদেশে হিন্দুর সংখ্যা ৬ বছরে দুই শতাংশ বেড়েছে

নয়াদিল্লি প্রতিনিধি

‘বাংলাদেশে হিন্দু জনসংখ্যা কমছে’— এ ধারণা খণ্ডন করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, ২০১১ সালে ওখানে জনসংখ্যার ৮ দশমিক ৪ শতাংশ ছিল হিন্দু। ২০১৭ সালে সেই সংখ্যা বেড়ে হয়েছে ১০ দশমিক ৭ শতাংশ।

সুষমা স্বরাজ গতকাল রাজ্যসভায় (সংসদের উচ্চকক্ষ) প্রশ্নের উত্তর দিচ্ছিলেন। ছয় বছরে বাংলাদেশে হিন্দুর সংখ্যা ২ শতাংশ বৃদ্ধির তথ্য দিতে গিয়ে তিনি ওই দেশটির পরিসংখ্যান ব্যুরোর হিসাব উদ্ধৃত করেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর সহিংসতা ও হয়রানির কিছু কিছু সংবাদ সত্য। তবে ওসবের প্রতিকারে বাংলাদেশ সরকার ব্যবস্থা নিয়েছেন। তিনি জানান, ব্রাহ্মণবাড়িয়ার ঘটনায় ৬৭ ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। দুর্বৃত্তরা  কারাবন্দী রয়েছে। তাদের বিচার প্রক্রিয়া চলছে।

সুষমা বলেন, রংপুরেও একটা ঘটনা ঘটেছে। সেখানে যে লোকটা স্থানীয়দের উসকানি দিয়েছিল সেও কারাগারে আটক। তার বিচার প্রক্রিয়া চলছে।

তিনি বলেন, প্রতিবেশী দেশ পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানে সংখ্যালঘু নির্যাতনবিষয়ক সংবাদ পাওয়ামাত্রই ভারত সরকার দ্বিপক্ষীয় ব্যবস্থায় সংশ্লিষ্ট দেশের কাছে প্রতিকারের দাবি জানায়। সুষমা স্বরাজ এ বিষয়ে আরও ফলপ্রসূ পদক্ষেপ গ্রহণে ভারত সরকারকে সহায়তা করতে ‘সংশোধিত নাগরিক আইন’ অবিলম্বে পাস করার জন্য রাজ্যসভা সদস্যদের প্রতি আহ্বান জানান। এ আইনটি লোকসভা আগেই অনুমোদন করেছে।

সর্বশেষ খবর