শুক্রবার, ২০ জুলাই, ২০১৮ ০০:০০ টা

বিচারপতি জয়নুলের আগাম জামিনের বিষয়ে রায় ২৩ জুলাই

নিজস্ব প্রতিবেদক

অবৈধ সম্পদ অর্জনে দুর্নীতির অভিযোগের মুখে থাকা সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি মো. জয়নুল আবেদীনের আগাম জামিনের হাই কোর্টে জারি করা রুলের ওপর ২৩ জুলাই রায় ঘোষণা করা হবে। গতকাল বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ দিন ধার্য করে। গতকাল এ বিষয়ে রায় ঘোষণার দিন ধার্য ছিল।

তবে মামলা ছাড়া আগাম জামিন হয়েছে এমন কোনো দৃষ্টান্ত আছে কি না, জয়নুলের আইনজীবীর কাছে সে বিষয়ে জানতে চায় আদালত। পরে জয়নুলের আইনজীবী আদালতে সময়ের আবেদন করলে আদালত সময় দেয়। আদালতে বিচারপতি জয়নুলের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মইনুল হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। ১০ জুলাই মামলাটিতে উভয়পক্ষের রুল শুনানি শেষে রায়ের দিন ধার্য হয়।

২০১০ সালের ১৮ জুলাই সম্পদের হিসাব চেয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি মো. জয়নুল আবেদীনকে দুদক নোটিস দেয়। এই নোটিসের বৈধতা চ্যালেঞ্জ করে তিনি ওই বছরের ২৫ জুলাই হাইকোর্টে একটি রিট করেন। পরে সে রিট উত্থাপিত হয়নি মর্মে খারিজ হয়ে যায়। ২০১০ সালের ২৫ অক্টোবর তাকে আরও একটি নোটিশ দেয় দুদক। ৩ নভেম্বর তিনি এ বিষয়ে তথ্য জমা দেন। ২০১৭ সালের জানুয়ারিতে তার কাছে দুদক ব্যাখা চাইলে তিনি ব্যাখ্যা দেন। এরপর ওই বছরের জুনে একটি পত্রিকায় ওই বিচারপতির বিষয়ে সংবাদ প্রকাশিত হয়। পরবর্তীতে গ্রেফতার ও হয়রানির আশঙ্কা থেকে তিনি হাই কোর্টে জামিনের আবেদন করেন। ২০১৭ সালের ১০ জুলাই হাই কোর্ট তাকে আগাম জামিন দেয় এবং রুল জারি করে। বিচারপতি জয়নুল আবেদীন ১৯৯১ সালে হাই কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ পান। ২০০৯ সালে আপিল বিভাগের বিচারপতি হিসেবে তিনি অবসরে যান।

সর্বশেষ খবর