মঙ্গলবার, ৩১ জুলাই, ২০১৮ ০০:০০ টা

বৃষ্টির সময় রাস্তা খোঁড়াখুঁড়ি মানুষকে কষ্ট দেয় : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বৃষ্টির মৌসুম রাস্তা খোঁড়াখুঁড়ির সময় নয়। এ সময় রাস্তা কাটা দেখলে আমার খুব কষ্ট লাগে। এতে মানুষের চলাচলে চরম ভোগান্তি হয় বলে তিনি মনে করেন। গতকাল সচিবালয়ে অর্থ বিভাগের সভাকক্ষে হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) পদে সদ্য নিয়োগ পাওয়া সাবেক অর্থ সচিব মুসলিম চৌধুরীকে বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান, অর্থ বিভাগের ভারপ্রাপ্ত সচিব আবদুর রউফ তালুকদার প্রমুখ। এ সময় অর্থমন্ত্রী বলেন, এটা একটা দুর্বলতা বলতে হবে যে, আমরা বছরের প্রথম দিকে টাকা-পয়সা খরচ করতে পারি না। এবার দেখছি জুলাইয়ে অনেক রাস্তা কাটা হচ্ছে। আমার খুব খারাপ লাগে বৃষ্টির সময় রাস্তা কাটা দেখলে। রাস্তা কাটার সময় এটা না। সামান্য কিছুদিন অপেক্ষা করলেই হতো। জুলাই শেষ হয়ে যাচ্ছে, আগস্ট মাসের পর তো আর বৃষ্টি থাকত না।

এসব প্রকল্প বাস্তবায়নে যারা দায়িত্বশীল পর্যায়ের কর্মকর্তা রয়েছেন তাদের উন্নত চিন্তাভাবনা করতে হবে। সেই দায়িত্ব অর্থ বিভাগেরও।

তিনি বলেন, এবারই প্রথম অর্থ বিভাগ বিভিন্ন প্রকল্পে টাকা খরচ করার জন্য ১ জুলাই থেকে প্রতিটি প্রকল্প পরিচালক তিন কিস্তির টাকা ছাড় করার সুযোগ দিয়েছে। ফলে বছরের শুরুতে উন্নয়ন কাজ শুরু হয়ে যাবে। তবে এবার এটা পুরোপুরি বাস্তবায়িত হচ্ছে না, কিছু কিছু হচ্ছে। এটা যদি আমরা পুরোপরি বাস্তবায়ন করতে পারি তাহলে প্রকল্প বাস্তবায়নে অসাধারণ সাফল্য অর্জিত হবে। অর্থবছরের প্রথম অর্থাৎ ১ জুলাই থেকে প্রকল্প বাস্তবায়নে অর্থ ছাড়ের সুযোগ তৈরি করাকে যুগান্তকারী পদক্ষেপ উল্লেখ করে এর জন্য সাবেক অর্থ সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধন্যবাদ জানান অর্থমন্ত্রী।

এতে মুসলিম চৌধুরী বলেন, আমার যদি কোনো অর্জন থাকে তাহলে তা সবার সহযোগিতায় হয়েছে। অর্থমন্ত্রীর মোটিভেশন ও গাইড করা এবং প্রতিমন্ত্রী ও আমাদের টিম নিয়ে করেছি। এজন্য সব সহকর্মীকে ধন্যবাদ জানাই। আগামীতে অর্থ মন্ত্রণালয়ের বেশির ভাগ সেবা বা সার্ভিস স্বয়ংক্রিয়ভাবে হবে। কোনো ম্যানুয়াল চেক থাকবে না বলেও জানান সাবেক এই অর্থ সচিব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর