বুধবার, ৮ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

জাদুঘরের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

সাংস্কৃতিক প্রতিবেদক

গতকাল ছিল জাতীয় জাদুঘরের ১০৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে ‘বাংলাদেশ জাতীয় জাদুঘর : গৌরবময় ১০৫ বছর’ শীর্ষক সেমিনারের আয়োজন করেছে প্রতিষ্ঠানটি। গতকাল বিকালে জাদুঘরের প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে ‘বাংলাদেশ জাতীয় জাদুঘর : গৌরবময় ১০৫ বছর’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় জাদুঘরের ইতিহাস ও ধ্রুপদী শিল্পকলা বিভাগের কিপার ড. স্বপন কুমার বিশ্বাস।

এতে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. নাসির উদ্দিন আহমেদ। জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি শিল্পী হাশেম  খানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা দেন জাদুঘরের মহাপরিচালক মো. আবদুল মান্নান ইলিয়াস।

আসাদুজ্জামান নূর বলেন, জাদুঘর শুধু অতীত দেখার তা কিন্তু নয়। এতে বর্তমান নিয়ে ভাবতে শেখায় ও ভবিষ্যৎ দেখতে সহায়তা করে। একথা অস্বীকার করার কোনো উপায় নেই যে, ১৯৫২ সালে বাঙালিরা নিজেদের অস্তিত্ব বুঝতে শেখে। স্বাধীনতা যে অবধারিত ছিল একথা সর্বপ্রথম বুঝতে পারেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি দেশ ভাগের পরপরই এ বিষয়টি উপলব্ধি করেন। তিনি আওয়ামী মুসলিম লীগ থেকে আওয়ামী লীগ নামকরণ করে একটি অসাম্প্রদায়িক দল গঠন করেন। জাদুঘর ভবিষ্যৎ প্রজন্মের সামনে বাঙালি জাতির ইতিহাস তুলে ধরবে। জাদুঘরে এদেশের বিভিন্ন জাতি ও ধর্মের নিদর্শনগুলো স্থান পেয়েছে।

মো. নাসির উদ্দিন আহমেদ বলেন, জাতীয় জাদুঘর এদেশের সংস্কৃতির ধারক ও বাহক। জাদুঘরে প্রচুর নিদর্শন রয়েছে; যার মাত্র ১০ ভাগ প্রদর্শনের সুযোগ রয়েছে। একুশ শতকের সঙ্গে মিলিয়ে নতুন ভবন তৈরি করা হবে যাতে আরও বেশি নিদর্শন প্রদর্শন করা যায়। এজন্য নকশা পাস হয়েছে এবং অতি শিগগিরই এর কাজ শুরু হবে। তিনি আরও বলেন, জাদুঘরের মূল কাজ ৫টি, সেগুলো হলো— নিদর্শন সংগ্রহ, সংরক্ষণ, প্রদর্শন, গবেষণা ও প্রকাশনা।

মহাপরিচালক মো. আবদুল মান্নান ইলিয়াস বলেন, বাংলাদেশ জাতীয় জাদুঘর ১০৫ বছরে পদার্পণ করেছে আজ। এদিনটি অনেক ঘটা করে পালন করার কথা থাকলেও ১৯৭৫ সালের এ মাসেই আমরা হারিয়েছি এদেশের শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তাই এদিনটি আমরা সেভাবে পালন করতে পারছি না। এই শোকের মাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা প্রদর্শন করে আজকের অনুষ্ঠানটি সূচনা করছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর