শুক্রবার, ১০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
কমিশনার মাহবুব বললেন

সিইসির বক্তব্যে অনিয়ম উৎসাহিত হতে পারে

নিজস্ব প্রতিবেদক

‘বড় নির্বাচনে অনিয়ম হবে না, এমন নিশ্চয়তা দেওয়া যাবে না’— প্রধান নির্বাচন কমিশনারের এমন মন্তব্যে ‘শঙ্কা’ প্রকাশ করছেন একজন নির্বাচন কমিশনার। সিইসি কে এম নূরুল হুদার বক্তব্যের সঙ্গে ভিন্নমত  পোষণ করে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, এটা তার ব্যক্তিগত মত হতে পারে; কমিশনের বক্তব্য নয়। এ ধরনের কথায় অনিয়মকারীরা উৎসাহিত হতে পারে। গতকাল সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে এক কর্মশালার উদ্বোধন শেষে বুধবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছিলেন, বড় নির্বাচনে অনিয়ম হবে না— এমন নিশ্চয়তা দেওয়া সম্ভব নয়। কোনো নির্বাচনে যদি অনিয়ম হয়, তাহলে নির্বাচন কমিশন নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেয়।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, এ মন্তব্য তিনি (সিইসি) কেন করেছেন, কোন পরিপ্রেক্ষিতে করেছেন তা বোধগম্য নয়। এটা তার ব্যক্তিগত অভিমত হতে পারে; কমিশনের বক্তব্য নয়। সিইসির মন্তব্যকে সমর্থন করেন না এ নির্বাচন কমিশনার।

তিনি বলেন, এ মন্তব্যের (অনিয়মের নিশ্চয়তা দেওয়া যাবে না) সঙ্গে একমত নই। এ ধরনের উক্তি জাতীয় নির্বাচনের আগে যারা অনিয়ম করতে চায় তাদের উৎসাহিত করতে পারে।

এ ছাড়া প্রধান নির্বাচন কমিশনারের এ বক্তব্যের বিষয়ে অন্য নির্বাচন কমিশনাররাও সংবাদিকদের জানান, এটা ‘ব্যক্তিগত’ মত। এ নিয়ে কমিশনে আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে মাহবুব তালুকদার বলেন, অন্যদের কথা আমি বলতে পারি না। কমিশনে আমাদের এ নিয়ে আলোচনা হয়নি।

সর্বশেষ খবর