রবিবার, ১২ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রীর নেতৃত্বে

চট্টগ্রামে জলাবদ্ধতা নিরসন প্রকল্পের গুরুত্বপূর্ণ বৈঠক আজ

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রাম ‘শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের মনিটরিং কমিটির গুরুত্বপূর্ণ সভা আজ। গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি এতে সভাপতিত্ব করবেন। এটি প্রকল্প মনিটরিং কমিটির দ্বিতীয় সভা। সভায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ বিভিন্ন সেক্টরের দায়িত্বশীল কর্মকর্তারা উপস্থিত থাকবেন। বেলা ১১টায় সিডিএ ভবনে এ সভা অনুষ্ঠিত হবে। এর আগে প্রথম প্রকল্প মনিটরিং সভা অনুষ্ঠিত হয়েছিল গত ১১ মার্চ। আজকের সভায় এ প্রকল্প নিয়ে নানাবিধ দিকনির্দেশনামূলক আলোচনা হবে বলে জানান সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের পরিকল্পনা শাখা সূত্রে জানা গেছে, এ প্রকল্পের বৈঠকে চট্টগ্রাম সিটি করপোরেশন, বাংলাদেশ সেনাবাহিনী, চট্টগ্রাম বন্দর, সিএমপি, পানি উন্নয়ন বোর্ড, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেডসহ সংশ্লিষ্ট সেক্টরসমূহকে আমন্ত্রণ জানানো হয়েছে।

প্রসঙ্গত, চট্টগ্রাম মহানগরীর জলাবদ্ধতা নিরসনের জন্য খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে  সেনাবাহিনীর সঙ্গে সিডিএর সমঝোতা স্মারক স্বাক্ষর হয় গত ৯ এপ্রিল। এর আগে গত বছরের ৯ আগস্ট ৫ হাজার ৬১৬ কোটি টাকার প্রকল্পটি একনেকে অনুমোদন পায়। ২০১৭-২০১৮ অর্থবছরে প্রকল্পের আওতায় সিডিএকে ৫০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। পরবর্তীতে নানা প্রক্রিয়া শেষে গত ২৮ এপ্রিল নগরীর চশমা খাল ছাড়াও মুরাদপুর এলাকার সুন্নিয়া মাদ্রাসা সংলগ্ন খাল ও বহদ্দারহাট মোড়ের বড় নালা পরিষ্কার করার মাধ্যমে প্রকল্পের কাজ শুরু করা হয়েছিল। ওই সময় সিডিএর পক্ষ থেকে জানানো হয়েছিল, প্রকল্পের আওতায় প্রথমদিকে ১৬টি খালের কাদা পরিষ্কার ও খননকাজ করা হবে। খালগুলো হচ্ছে চাক্তাই খাল, বির্জা খাল, রাজাখালী খাল-১, রাজাখালী খাল-২, রাজাখালী খাল-৩, মির্জা খাল, হিজরা খাল, মহেশ খাল, মরিয়মবিবি খাল, কলাবাগিচা খাল, ডোম খাল, চাক্তাই ডাইভার্সন খাল (বাকলিয়া খাল নামেও পরিচিত), বামুনশাহী খাল (কোদালাকাটা খাল, কাটা খাল, সানাইয়া খাল, মধুছড়া খালও বামুনশাহী খালের অন্তর্ভুক্ত), নোয়া খাল (বাইজ্জা খাল ও বালু খাল নামেও পরিচিত), নাছির খাল ও খন্দকিয়া খাল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর