রবিবার, ১২ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

প্রজনন স্বাস্থ্য সেবার সচেতনতা পরিবার থেকেই শুরু হওয়া উচিত

—মেহের আফরোজ চুমকি

নিজস্ব প্রতিবেদক

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, প্রজনন স্বাস্থ্য সেবার সচেতনতা পরিবার থেকেই শুরু হওয়া উচিত। পাশাপাশি স্কুল পর্যায়ে প্রজনন স্বাস্থ্য সেবার ওপর গুরুত্ব বাড়াতে হবে। নারীর প্রজনন স্বাস্থ্য বিষয়ে পুরুষদের দৃষ্টিভঙ্গি এবং আচরণগত পরিবর্তন হওয়া জরুরি। গতকাল শনিবার রাজধানীর বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে পাওয়ার অব শি আয়োজিত হ্যাপী পিরিয়ড অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। পাওয়ার অব শির প্রজেক্ট চিফ সাবিনা স্যাবির পরিচালনায় আরও বক্তব্য রাখেন— বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক শাহ আলমগীর, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি সৈয়দ ইশতিয়াক রেজা, অ্যাকশন এইডের বাংলাদেশ প্রধান ফারাহ কবীর, পারসোনার নির্বাহী প্রধান কানিজ আলমাস খান, সংগীতশিল্পী সামিনা চৌধুরী, বিবিয়ানার ব্যবস্থাপনা পরিচালক লিপি খন্দকার। প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, শিশুকে সুন্দর ভবিষ্যৎ দেওয়ার জন্যই সরকার কাজ করছে। আর বয়ঃসন্ধিকালের সুস্থ পরিবেশ ও সঠিক বেড়ে ওঠার ওপর নির্ভর করে পরবর্তী প্রজন্মের সুস্বাস্থ্য। বিষয়টির ওপর গুরুত্ব রেখেই স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় যৌথভাবে কিশোরীদের স্বাস্থ্য নিয়ে একটি প্রকল্প হাতে নিয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ দ্রুত বদলে যাচ্ছে। একসময় মওলানাদের ভয়ে কেউ প্রকাশ্যে প্রজনন স্বাস্থ্য নিয়ে কথা বলতে পারত না। এখন আমরা সভা, সেমিনার করছি। আগে গ্রামে টয়লেট পর্যন্ত ছিল না। এখন আর আগের মতো খারাপ অবস্থা নেই। সবার বাড়িতে স্বাস্থ্যসম্মত স্যানিটারি ব্যবস্থা রয়েছে। তিনি মেয়েদের পিরিয়ডকালীন সময়ে স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের ওপর গুরুত্ব আরোপ করেন।

মুক্ত আলোচনায় এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, পিরিয়ডকালীন স্যানিটারি ন্যাপকিনের ওপর ভ্যাট কমাতে সরাসরি অর্থমন্ত্রীর কাছে প্রস্তাব রাখবেন তিনি। এ ছাড়া বাণিজ্যিকভাবে স্যানিটারি ন্যাপকিন তৈরির উদ্যোগ নিয়েছে মহিলা ও শিশু মন্ত্রণালয়। সরকারিভাবে প্রজনন স্বাস্থ্য সপ্তাহ পালন করা যায় কি না বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর