সোমবার, ১৩ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
ইসিতে নিবন্ধনের আবেদন

যাচাইয়ের তালিকায় আম্বিয়ার জাসদ

নিজস্ব প্রতিবেদক

নিবন্ধন পেতে আগ্রহী দলগুলোকে অযোগ্য ঘোষণার পর শরীফ নূরুল আম্বিয়ার বাংলাদেশ জাসদ—এর আবেদন পুনর্বিবেচনার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। দলটিকে নিবন্ধন দিতে এখন মাঠ পর্যায়ের অফিস ও কমিটির বিষয়ে তদন্ত চলছে। ইসির কর্মকর্তারা জানিয়েছেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাসদে ভাঙনের পর আলাদাভাবে সক্রিয় রয়েছে জাসদের এই অংশ। শরীফ নূরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধানের নেতৃত্বাধীন এ অংশটি বাংলাদেশ জাসদ নামে ইসির নিবন্ধন চাইছে। জাতীয় সংসদে দুজন সংসদ সদস্য থাকার পরও বাংলাদেশ জাসদকে নিবন্ধন না দিলে নির্বাচন কমিশন প্রশ্নবিদ্ধ হবে বলে হুঁশিয়ার করেছে দলটি। হাতি অথবা আনারস প্রতীক চেয়ে আবেদন করেছে দলটি। গতকাল নিবন্ধন যাচাই-বাছাই কমিটির দায়িত্বশীল ইসির উপসচিব আবদুল হালিম খান বলেন, যে ৭৬টি দল আবেদন করেছিল শেষ পর্যন্ত সবাইকে আমরা ‘না’ করে দিয়েছি। কিন্তু বাংলাদেশ জাসদের একটি আবেদন পুনর্বিবেচনার সিদ্ধান্ত দিয়েছে ইসি। এজন্য মাঠ পর্যায়ে তদন্ত চলছে।

ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের শুনানি ১৯ আগস্ট : সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আমলে বেসরকারি সংস্থা প্রশিকার চেয়ারম্যান কাজী ফারুক আহমদের গড়ে তোলা রাজনৈতিক দল ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিল হয়েছে। এ নিয়ে আত্মপক্ষ সমর্থনে আবেদনের পরিপ্রেক্ষিতে ১৯ আগস্ট শুনানিতে ডাকা হয়েছে দলটির সাধারণ সম্পাদককে।

 গতকাল ইসির উপসচিব আবদুল হালিম খান এ সংক্রান্ত চিঠি ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদকের কাছে পাঠিয়েছেন।

গণ আজাদী লীগ-কংগ্রেসও টিকল না : নিবন্ধন পেতে আগ্রহীদের মধ্যে বাংলাদেশ গণ-আজাদী লীগ ও  বাংলাদেশ কংগ্রেস নামে দুটি দলের মাঠ পর্যায়ের তদন্ত শেষ করেছে ইসি। তবে শর্ত পূর্ণাঙ্গভাবে পূরণ করতে না পারায় দল দুটির নিবন্ধন অযোগ্য বলে চিঠি দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর