মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

চলে গেলেন ভারতের সাবেক স্পিকার সোমনাথ চ্যাটার্জি

কলকাতা প্রতিনিধি

ভারতের লোকসভার সাবেক স্পিকার সোমনাথ চ্যাটার্জি প্রয়াত।  গতকাল সকালে তিনি দক্ষিণ কলকাতার বেলভিউ হাসপাতালে মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর। তিনি রেখে গেলেন স্ত্রী রেনু চ্যাটার্জি, ছেলে প্রতাপ চ্যাটার্জি ও দুই মেয়ে অনুরাধা ও অনুশীলা এবং নাতি-নাতনিসহ অগণিত ভক্তদের।

বার্ধক্যজনিত কারণে শারীরিক অবস্থার অবনতি হলে গত বৃহস্পতিবার হাসপাতালে ভর্তি করানো হয় তাঁকে। তিনি শ্বাসকষ্ট, ফুসফুসসহ নানা জটিলতায় ভুগছিলেন। গতকাল ভোরের দিকে হৃদরোগে আক্রান্ত হন তিনি। কিডনির সমস্যার কারণে ডায়ালাইসিস চলছিল। কিন্তু সেই ধকল নিতে পারেননি তিনি।

তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই শোকের ছায়া নেমে আসে রাজনৈতিক মহলে। মৃত্যুর খবর পেয়েই হাসপাতালে আসতে থাকেন পরিবারের সদস্য ও নিকট আত্মীয়রা।

সোমনাথের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু,  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, তৃণমূল কংগ্রেস নেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, দিল্লির মুখ্যমন্ত্রী ও আপ নেতা অরবিন্দ কেজরিওয়ালসহ বহু রাজনীতিবিদ। ১৯২৯ সালের ২৫ জুলাই আসামের তেজপুরে জন্মগ্রহণ করেন সোমনাথ চ্যাটার্জি। ১৯৬৮ সালে সিপিআইএম দলে যোগ দেন তিনি। ১৯৭১ সালে প্রথম সাংসদ নির্বাচিত হন। মোট ১০ বার সাংসদ নির্বাচিত হন তিনি। শেষবার ২০০৪ সালে পশ্চিমবঙ্গের বোলপুর কেন্দ্র থেকে লোকসভার সাংসদ হন তিনি।

যদিও ১৯৮৪ সালের লোকসভা ভোটে যাদবপুর কেন্দ্র থেকে তৎকালীন কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জির কাছে পরাজিত হন সোমনাথ চ্যাটার্জি। ২০০৪ থেকে ২০০৯ পর্যন্ত দেশটির লোকসভার স্পিকারের দায়িত্ব পালন করেন তিনি।

সর্বশেষ খবর