বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

উপনির্বাচনের সম্ভাবনা নেই

নিজস্ব প্রতিবেদক

বিরোধীদলীয় চিফ হুইপ প্রয়াত তাজুল ইসলাম চৌধুরীর আসনে উপনির্বাচনের সম্ভাবনা নেই। ৩০ অক্টোবর থেকে নির্বাচনকালীন সরকারের শুরু হবে। ফলে ভোটের পর্যাপ্ত সময় না থাকায় কুড়িগ্রাম-২ আসনের উপনির্বাচন করবে না নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ এ তথ্য জানান। কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য তাজুল ইসলাম চৌধুরী মারা গেছেন ১৩ আগস্ট সোমবার। কোনো সংসদ সদস্য মারা গেলে আসনটি শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

জানতে চাইলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, মঙ্গলবার থেকে হিসাব করলে কুড়িগ্রাম-২ আসনে ভোট করতে হবে ১৪ নভেম্বরের মধ্যে। সাংবিধানিকভাবে ২৮ জানুয়ারির পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে একাদশ সংসদ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। তিনি বলেন, ৩০ অক্টোবর থেকে নির্বাচনকালীন সময় শুরু হবে।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদে বলা হয়েছে— সংসদ-সদস্যদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হইবে- (ক) মেয়াদ-অবসানের কারণে সংসদ ভাঙগিয়া যাইবার ক্ষেত্রে ভাঙগিয়া যাইবার পূর্ববর্তী নব্বই দিনের মধ্যে; এবং (খ) মেয়াদ-অবসান ব্যতীত অন্য কোনো কারণে সংসদ ভাঙগিয়া যাইবার ক্ষেত্রে ভাঙগিয়া যাইবার পরবর্তী নব্বই দিনের মধ্যে : তবে শর্ত  থাকে যে, এই দফার (ক) উপ-দফা অনুযায়ী অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে নির্বাচিত ব্যক্তিগণ, উক্ত উপ-দফায় উল্লিখিত মেয়াদ সমাপ্ত না হওয়া পর্যন্ত, সংসদ সদস্যরূপে কার্যভার গ্রহণ করিবেন না। (৪) সংসদ ভাঙিয়া যাওয়া ব্যতীত অন্য কোনো কারণে সংসদের কোনো সদস্যপদ শূন্য হইলে পদটি শূন্য হইবার নব্বই দিনের মধ্যে উক্ত শূন্যপদ পূর্ণ করিবার জন্য নির্বাচন অনুষ্ঠিত হইবে।

তবে শর্ত থাকে যে, যদি প্রধান নির্বাচন কমিশনারের মতে, কোনো দৈব-দূর্বিপাকের কারণে এই দফার নির্ধারিত মেয়াদের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হয়, তাহা হইলে উক্ত মেয়াদের শেষ দিনের পরবর্তী নব্বই দিনের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠিত হইবে। ইসি কর্মকর্তারা জানান, দশম সংসদ নির্বাচনের আগে উপনির্বাচনের জন্য ৯০ দিন সময় পাওয়া না গেলেও স্বয়ংক্রিয়ভাবে সংসদ ভেঙে যেত। কিন্তু এখন সংসদের মেয়াদ বহাল থাকছে। এক্ষেত্রে কমিশন সার্বিক বিষয় বিবেচনা করে সিদ্ধান্ত নেবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর