শুক্রবার, ১৭ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

বাংলাদেশ ভারতের স্বাভাবিক বন্ধু

------- ফিরহাদ হাকিম

দীপক দেবনাথ, কলকাতা

বাংলাদেশকে সবচেয়ে কাছের বন্ধু ও স্বাভাবিক বন্ধু হিসেবে আখ্যায়িত করেছেন পশ্চিমবঙ্গের পুর ও নগরায়ণ মন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি বলেন ‘বাংলাদেশ কেবল প্রতিবেশী দেশই নয়, আমাদের খুব হৃদয়ের কাছে। বাংলাদেশ রাষ্ট্রের সৃষ্টিতে ভারতের গুরুত্বপূর্ণ অবদান ছিল। তাঁদের সংগ্রামই আমাদের সংগ্রাম। বাংলাদেশ সৃষ্টির পর থেকে ওই দেশটির সঙ্গে গভীর সম্পর্ক গড়ে উঠেছে ভারতের।’ গতকাল কলকাতার এক পাঁচ তারকা হোটেল (ওবেরয় গ্র্যান্ড) দ্য কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশন (সিডব্লিউবিটিএ) ইন্ডিয়া-বাংলাদেশ বিজনেস এক্সেলেন্স অ্যাওয়ার্ড ২০১৮ প্রদান অনুষ্ঠানে উপস্থিত থেকে পশ্চিমবঙ্গের মন্ত্রী এসব কথা বলেন।

ফিরহাদ হাকিম জানান, ‘কিছু মানুষ ধর্ম, জাতি, বর্ণের ভিত্তিতে মানুষের মধ্যে বিভেদ ঘটানোর চেষ্টা করছে কিন্তু যেটা দ্বিপক্ষীয় সম্পর্ক ও বাণিজ্যের ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। কিন্তু আমরা মানবতায় বিশ্বাসী। লাল ফিতার ফাঁস কাটিয়ে দুই দেশের সীমান্ত বাণিজ্যও দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে বলে তিনি জানান। অন্যদিকে এই অনুষ্ঠানে উপস্থিত ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ-এর প্রেসিডেন্ট আবদুল মাতলুব আহমেদ জানান, বাধা কাটিয়ে খুব শিগগিরই সীমান্ত পেরিয়ে বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে ইলিশ আসতে চলেছে। ইলিশ রপ্তানি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মাতলুব আহমেদ বলেন, ইলিশ মাছ প্রায় তিন-চার বছর বন্ধ রয়েছে।

 

এ পরিপ্রেক্ষিতে ওই অনুষ্ঠানে উপস্থিত পশ্চিমবঙ্গের মন্ত্রী ফিরহাদ হাকিম জানান, ‘ইলিশ আসলে তো ভালোই হয়। আমরা বাংলাদেশের ইলিশ খেতে ভালোবাসি। হাসিনার বাড়িতে গিয়ে আমিও ইলিশ খেয়ে এসেছি।’

এদিনের অনুষ্ঠানে ভারত-বাংলাদেশ উভয় দেশের ১০ জন ব্যক্তিকে দ্য কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশন (সিডব্লিউবিটিএ) ইন্ডিয়া-বাংলাদেশ বিজনেস এক্সেলেন্স অ্যাওয়ার্ড ২০১৮ প্রদান করা হয়। যার মধ্যে অন্যতম সাংবাদিক শামিমা আখতার, ভারতের দুরদর্শনের সাংবাদিক স্নেহাশিস সুর, শিল্পপতি হরভজন সিং প্রমুখ।

সর্বশেষ খবর