শনিবার, ১৮ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

বাংলার মানুষের মুক্তিই ছিল বঙ্গবন্ধুর লক্ষ্য ও আদর্শ

—— শিক্ষামন্ত্রী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বাংলার মানুষের মুক্তিই ছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের মূল লক্ষ্য ও আদর্শ। বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে দেশের জন্য কাজ করতে হবে। গতকাল বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের অ্যালামনাই ফ্লোরে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ কথা বলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন (ডুয়া) এই আলোচনা সভার আয়োজন করে। আলোচনা সভায় ডুয়ার সভাপতি এ কে আজাদের সভাপতিত্বে আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী সদস্য সুভাষ চন্দ্র সিংহ রায় প্রমুখ।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের জাতির ইতিহাসের সবচেয়ে গৌরবোজ্জ্বল অধ্যায় হচ্ছে আমাদের মহানায়ক হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি চিরকাল বাঙালি জাতির মাঝে বেঁচে থাকবেন। জাতির জনকের আদর্শ নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানান তিনি। শিক্ষামন্ত্রী বলেন, উন্নত দেশ গড়ে তুলতে হলে উচ্চ শিক্ষায় দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে।

 উন্নত দেশ গড়ার জন্য দেশের মানুষ ও নতুন প্রজন্মকে সেভাবে গড়ে তুলতে হবে। প্রচলিত শিক্ষা ও শিক্ষা পদ্ধতির গুণগত পরিবর্তন করতে না পারলে লক্ষ্য অর্জন করা সম্ভব হবে না। সভাপতির বক্তব্যে এ কে আজাদ বলেন, বঙ্গবন্ধু তরুণ বয়সেই নেতৃত্বের গুণাবলি অর্জন করেছিলেন। তিনি সারা জীবন মানুষের জন্য সংগ্রাম করেছেন, মানুষের অধিকার আদায়ের জন্য লড়েছেন। তিনি বঙ্গবন্ধু সম্পর্কে জানতে তার অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা বই দুটি পড়ার জন্য সবার প্রতি অনুরোধ জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর