মঙ্গলবার, ২১ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

কাঁচা চামড়ার দাম কমে কার স্বার্থে

—কওমি ফোরাম

নিজস্ব প্রতিবেদক

চামড়াজাত প্রতিটি পণ্যের দাম প্রতিনিয়ত বাড়লেও কাঁচা চামড়ার দাম দিন দিন কমছে। গত পাঁচ বছরে কাদের স্বার্থে কাঁচা চামড়ার দাম অর্ধেকে নামিয়ে আনা হয়েছে জাতি জানতে চায়। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে কওমি ফোরাম আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন সংগঠনের সমন্বয়ক মুফতি সাখাওয়াত হোসাইন। এ সময় আরও উপস্থিত ছিলেন, মাওলানা হাসান জামিল, মাওলানা ওয়ালী উল্লাহ আরমান, মাওলানা রুহুল আমীন সাদী, মুফতি এনায়েতুল্লাহ প্রমুখ।

মুফতি সাখাওয়াত হোসাইন আরও বলেন, কোরবানির পশুর চামড়ার দাম ২০১৩ সালের তুলনায় এবার অর্ধেকের চেয়ে কম নির্ধারণ করে দেশের কওমি মাদ্রাসা এবং চামড়া খাতকে ধ্বংসের চক্রান্ত করছে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রশ্রয় পাওয়া ট্যানারি সিন্ডিকেট। তিনি বলেন, ২০১৩ সালে সরকার নির্ধারিত দাম অনুযায়ী ঢাকায় প্রতি বর্গফুট লবণযুক্ত গরুর চামড়া ৮৫ থেকে ৯০ টাকা, আর ঢাকার বাইরে ৭৫ থেকে ৮০ টাকা দরে কেনা হয়। সারা দেশে তখন প্রতি বর্গফুট খাসির চামড়ার দাম ছিল ৫০ থেকে ৫৫ টাকা। এবার প্রতি বর্গফুট লবণযুক্ত গরুর চামড়ার দাম ধরা হয়েছে ৪৫ থেকে ৫০ টাকা। আর খাসির চামড়ার দাম ধরা হয়েছে প্রতিফুট ১৮ থেকে ২০ টাকা।

সংবাদ সম্মেলনে বলা হয়, কওমি মাদ্রাসাগুলোর ২০ লাখ ছাত্র-শিক্ষক ঈদের আনন্দ বাদ দিয়ে চামড়া সংগ্রহের কাজে ব্যস্ত থাকে। এ বছর চামড়ার যে দাম নির্ধারণ করা হয়েছে, তাতে চামড়া সংগ্রহের যাতায়াত ব্যয়ের টাকা উঠানোও কঠিন হবে। এ অবস্থা চলতে থাকলে কওমি মাদ্রাসাগুলো চামড়া সংগ্রহের কাজ থেকে মুখ ফিরিয়ে নেবে।

সর্বশেষ খবর