মঙ্গলবার, ২৮ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

খাগড়াছড়িতে সাত খুনের ঘটনা তদন্তে মানবাধিকার কমিশনের কমিটি

খাগড়াছড়ি প্রতিনিধি

খাগড়াছড়িতে সাত খুনের ঘটনা তদন্তে জাতীয় মানবাধিকার কমিশনের তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করেছে। গতকাল খাগড়াছড়ি সদরের স্বনির্ভর বাজারের ঘটনাস্থল পরিদর্শনের সময় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, ইউপিডিএফের নেতা-কর্মী ও স্থানীয় জনসাধারণ এবং ভুক্তভোগী পরিবারের সঙ্গে কথা বলেন তদন্ত কমিটির সদস্যরা। এ সময় ঘটনার পরিপ্রেক্ষিতে গঠিত জেলা প্রশাসনের তদন্ত কমিটির আহ্বায়ক ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু ইউসুফ, সদস্য সচিব ও সদর উপজেলা পরিষদ নির্বাহী কর্মকর্তা সামশুল তাবরীজ উপস্থিত ছিলেন।

জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য নুরুন নাহার ওসমানীকে আহ্বায়ক করে গঠিত তিন সদস্যের কমিটির সদস্য সচিব কমিশনের উপপরিচালক এম রবিউল ইসলাম ও সদস্য বাঞ্চিতা চাকমা ঘটনা তদন্ত করছেন। স্বনির্ভর বাজারে মানবাধিকার কমিশনের তদন্ত কমিটির কাছে ইউপিডিএফের পক্ষ থেকে চার দফা দাবি জানানো হয়। দাবিগুলো হলো—ঘটনার পরিপ্রেক্ষিতে প্রশাসনের গঠিত তদন্ত কমিটির পরিবর্তে বিচার বিভাগীয় তদন্ত, অবিলম্বে হামলাকারীদের শনাক্ত করে গ্রেফতার করে আইনের আওতায় আনা, জননিরাপত্তা ও জানমালের নিরাপত্তা দিতে ব্যর্থ প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বিরুদ্ধে কঠোর শাস্তি ও ভুক্তভোগী পরিবারের ক্ষতিপূরণ প্রদান।

তদন্ত কমিটির আহ্বায়ক নুরুন নাহার ওসমানী সাংবাদিকদের বলেন, কমিটি মাঠে কাজ করে কমিশন চেয়ারম্যানের কাছে প্রতিবেদন জমা দিবেন। 

এর আগে, তদন্ত কমিটি খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেন।

উল্লেখ্য, ১৮ আগস্ট খাগড়াছড়ি সদরের স্বনির্ভর বাজারে সন্ত্রাসীদের গুলিতে ৩ ইউপিডিএফ নেতাসহ ৬ জন নিহত ও হামলার সময় দৌড়ে পালাতে গিয়ে মাটিতে পড়ে গিয়ে আরেকজনের মৃত্যু হয়।

সর্বশেষ খবর