বুধবার, ২৯ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

মালয়েশিয়ায় কর্মী প্রেরণ নিয়ে প্রতারণা বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী প্রেরণে সরকার নির্ধারিত অভিবাসন ব্যয় ৩৭ হাজার টাকার পরিবর্তে রিক্রুটিং এজেন্সিগুলো সাড়ে তিন থেকে চার লাখ টাকা আদায় করছে। এর পরেও এজেন্সিগুলোর প্রতিশ্রুত বেতন পাওয়া যাচ্ছে না। তাই এসব এজেন্সির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছে সচেতন নাগরিক সমাজ। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর নামে প্রতারণা বন্ধের দাবিতে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন সচেতন নাগরিক সমাজের আহ্বায়ক তাপস কুমার দাশ। এ সময় ভুক্তভোগী পরিবারগুলোর অনেক সদস্য উপস্থিত ছিলেন।

মানবন্ধনে বক্তারা বলেন, রিক্রুটিং এজেন্ট সিন্ডিকেটের প্রতারণায় পড়ে প্রায় দুই বছরে দেশের হাজার হাজার বেকার যুবক মালয়েশিয়ায় পাড়ি দিয়েছে। বর্তমানে তারা চরম অনিশ্চয়তা, অভাব-অনটন আর হতাশার মধ্যে রয়েছে। রিক্রুটিং এজেন্সিগুলো যে প্রতিশ্রুতি দিয়ে তাদের মালয়েশিয়ায় পাঠিয়েছিল সেখানে গিয়ে তার কোনো সত্যতা খুঁজে পায়নি তারা। এদিকে দেশ থেকে ধারদেনা করে সন্তানদের বিদেশে পাঠিয়ে বর্তমানে তার দায় বইতে হচ্ছে হতভাগ্য পরিবারগুলোকে।

 দিন যতই যাচ্ছে ততই দেনায় জর্জরিত পরিবারে বিরাজ করছে হতাশা আর অনিশ্চয়তা। তারা বলেন, মালয়েশিয়ায় রিক্রুটিং এজেন্সির দেওয়া চাকরিতে বেতন পাওয়া যায় ১৯ হাজার টাকা। যা দিয়ে থাকা-খাওয়ার পর দেশে টাকা পাঠানো যায় না। অথচ এজেন্সিগুলো তাদের মাসে বাংলাদেশি ৪০ থেকে ৫০ হজার টাকা বেতনের প্রতিশ্রুতি দিয়ে মালয়েশিয়া পাঠিয়েছিল।

সর্বশেষ খবর