বৃহস্পতিবার, ৩০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৩৮ জন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া শেষ হয়েছে। ভর্তি পরীক্ষার জন্য প্রতি আসনের বিপরীতে আবেদন করেছে ৩৮ জন। অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া মঙ্গলবার দুপুর ২টায় শেষ হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর এক বিজ্ঞপ্তিতে জানায়, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে পাঁচটি ইউনিটের মোট ৭ হাজার ১২৮টি আসনের বিপরীতে ২ লাখ ৭২ হাজার ৫১২ জন প্রার্থী অনলাইনের মাধ্যমে আবেদন করেছে। এর মধ্যে ক-ইউনিটে প্রতি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে ৪৭ জন। এই ইউনিটে ১ হাজার ৭৫০টি আসনের বিপরীতে আবেদন করেছে ৮২ হাজার ৯৭০ জন। খ-ইউনিটে প্রতি আসনের বিপরীতে ১৫ জন লড়বে। এই ইউনিটে ২ হাজার ৩৭৮টি আসনের বিপরীতে আবেদন করেছে ৩৬ হাজার ২৫০ জন। গ-ইউনিটে প্রতি আসনে লড়বে ২২ জন। এই ইউনিটে ১ হাজার ২৫০টি আসনের বিপরীতে ২৭ হাজার ৫৩৪ জন আবেদন করেছে।  ঘ-ইউনিটে প্রতি আসনে ৬২ জন লড়বে। সম্মিলিত এই ইউনিটে ১ হাজার ৬১৫টি আসনের বিপরীতে ১ লাখ ৬১৪ জন আবেদন করেছে। চ-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ২৫ হাজার ১৪৪ জন আবেদন করেছে।

ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ সেপ্টেম্বর শুক্রবার,  খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর শুক্রবার, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৪ সেপ্টেম্বর শুক্রবার, ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ অক্টোবর শুক্রবার, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৫ সেপ্টেম্বর শনিবার এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (অংকন) ২২ সেপ্টেম্বর শনিবার অনুষ্ঠিত হবে।

‘গ’ ও ‘চ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৫ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। ‘ক’, ‘খ’, ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১০ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। উল্লেখ্য, গত ৩১ জুলাই ২০১৮ মঙ্গলবার উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া উদ্বোধন করেন।

সর্বশেষ খবর