Bangladesh Pratidin

প্রকাশ : সোমবার, ৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ২ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:৫৯
বাতিঘরের ‘ঊর্ণাজাল’
সাংস্কৃতিক প্রতিবেদক
বাতিঘরের ‘ঊর্ণাজাল’

নাটকের দল বাতিঘরের প্রযোজনায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো ভিন্নধর্মী গল্পের নাটক ‘ঊর্ণাজাল’। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। এটি ছিল নাটকটির ১৮তম প্রদর্শনী। বিদেশ থেকে শিক্ষাজীবন শেষ করে নিজ গ্রামে ফেরে খালেদ। স্কুলের জন্য রেখে যাওয়া বাবার স্বপ্নের একখণ্ড জমিতে মাদ্রাসা গড়ে তোলে সে। অন্যদিকে, সাঁইজির আখড়ায় বেড়ে ওঠা গায়েন সয়ফুল খালেদের বাল্যবন্ধু। ধর্মীয় শিক্ষায় শিক্ষিত হতে শিল্পের মনোসংযোগ থেকে বিচ্ছিন্ন হয় শিল্পী। ঘুণে কাটে একতারাটি। এদিকে চোখদান করে যাওয়া জয়নাল গাথকের জানাজা পড়ানোর দায়ে ইমামের জিভ কেটে নেয় কে বা কারা। সুযোগে ধর্মীয় মতবাদের আশ্রয়ে ঢুকে পড়ে অপকৌশল-কূটনীতি। এভাবেই এগিয়েছে নাটকটির কাহিনী। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন— মুক্তনীল, সাদ্দাম রহমান, সাদিয়া ইউসুফ বৃতা, শাফিন আহমেদ অশ্রু প্রমুখ।

শিল্পকলায় উপচে পড়া ভিড়: গ্যালারিতে থরে থরে সাজানো শিল্পকর্ম। সেই শিল্পে চোখজুড়াতে শিল্পরসিকদের উপচে পড়া ভিড়। নিপুণ শৈল্পিকতায় শুধু চোখই নয়, জুড়িয়েছে শিল্পানুরাগীদের হৃদয়ের গহিনও। শিল্পের ভুবনে হাজির হয়ে সেসবের ইতিহাসে সাক্ষী হওয়ার প্রত্যয়ে ছবি ও সেলফি তোলার হিড়িক লক্ষণীয় ছিল শিল্পকলা একাডেমিতে আগত অগণিত দর্শকদের মাঝে। শিল্পকলা একাডেমিতে চলমান ১৮তম এশীয় দ্বিবার্ষিক চারুকলা প্রদর্শনীর দ্বিতীয় দিন গতকাল দৃশ্যটা এমনই ছিল। এশিয়ার সর্ববৃহৎ এই শিল্পের হাটে দেশের শিল্পীদের পাশাপাশি সারা বিশ্বের ৬৮টি দেশের শিল্পীদের মনকাড়া শিল্পকর্মগুলো স্থান পেয়েছে।

স্বাগতিক বাংলাদেশসহ ৬৮টি দেশের শিল্পীদের ৩৬৮টি পেইন্টিং, প্রিন্ট ও ফটোগ্রাফি, ৩৩টি ভাস্কর্য, ৫২টি ইলাস্ট্রেশন আর্ট দিয়ে সাজানো হয়েছে এ প্রদর্শনী। প্রদর্শনীর দ্বিতীয় দিনে গতকাল অনুষ্ঠিত হয় সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে এ প্রদর্শনীর আয়োজন করছে শিল্পকলা একাডেমি। নামের সঙ্গে এশিয়া যুক্ত থাকলেও এই প্রদর্শনীতে অংশ নিয়েছে  ইউরোপ, দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকা, আফ্রিকা মহাদেশের দেশও। অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে রয়েছে— আর্জেন্টিনা, আর্মেনিয়া, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, ভুটান, ব্রুনাই, কম্বোডিয়া, কানাডা, চীন, কিউবা, সাইপ্রাস, মিসর, ডেনমার্ক, ইথিওপিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জর্জিয়া, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, আয়ারল্যান্ড, ইতালি, জাপান, কেনিয়া, কিরগিজস্তান, লেবানন, লিথুনিয়া, লুক্সেমবার্গ, মালয়েশিয়া, মালদ্বীপ, মরিশাস, মেক্সিকো, মঙ্গোলিয়া, নেপাল, নেদারল্যান্ডস, নরওয়ে, ওমান, পাকিস্তান, ফিলিস্তিন, পেরু, ফিলিপাইন, পোল্যান্ড, কাতার, কোরিয়া রিপাবলিক, রিইউনিয়ন আইল্যান্ড, রোমানিয়া, রাশিয়া, সেনেগাল, সার্বিয়া, সুইডেন, সিঙ্গাপুর, স্লোভাকিয়া, স্পেন, শ্রীলঙ্কা, তাইওয়ান, তাজিকিস্তান, তানজানিয়া, থাইল্যান্ড, টোগো, তুরস্ক, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইউক্রেন, উজবেকিস্তান, ভিয়েতনাম ও কুয়েত।

এই পাতার আরো খবর
up-arrow