Bangladesh Pratidin

প্রকাশ : বুধবার, ৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৫ সেপ্টেম্বর, ২০১৮ ০২:১৩
৬৪ লাখ টাকা পাচার
দুই ব্যবসায়ী ও তিন ব্যাংকারের বিরুদ্ধে দুদকের মামলা
নিজস্ব প্রতিবেদক
bd-pratidin

৬৪ লাখ টাকা বিদেশে পাচারের অভিযোগে দুই ব্যবসায়ী ও তিন ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন-দুদক। বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়াই বিদেশে কমিশন পাঠানো এবং সুদ পরিশোধের আড়ালে অর্থপাচারের অভিযোগে দুটি মামলা করে দুদক। গতকাল বিকালে রাজধানীর কলাবাগান থানায় মামলা দুটি করেন সংস্থার উপসহকারী পরিচালক শিহাব সালাম। আসামিদের বিরুদ্ধে প্রায় ৬৪ লাখ টাকা পাচারের অভিযোগ আনা হয়েছে।

মামলায় আসামি করা হয়েছে, রিজেন্সি প্যাকেজিং লিমিটেড ও রিজেন্সি ট্রিমস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) যোগেশ কাকার প্রতিষ্ঠান দুটির পরিচালক রুবি কাকার, এইচএসবিসি ব্যাংকের ওভারসিজ পেমেন্ট অ্যান্ড ইনভেস্টিগেটিং অফিসার আহমেদ হাবিব, সোহাগ চাকমা ও তাহমিম হাসানকে।

 তাদের মধ্যে যোগেশ কাকার, আহমেদ হাবিব ও সোহাগ চাকমা দুটি মামলাতেই আসামি। প্রথম মামলার এজাহারে বলা হয়, যোগেশ কাকার ও রুবি কাকার অবৈধ পন্থায় রিজেন্সি প্যাকেজিংয়ের বৈদেশিক হিসাব ব্যবহার করে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়াই বিদেশে বায়ার রিবেট বা কমিশন পাঠানোর আড়ালে অতিরিক্ত ২৪ হাজার ৩৬৭ মার্কিন ডলার ব্যাংকিং চ্যানেলে পাঠান। বাংলাদেশি মুদ্রায় এটি ১৯ লাখ ৫০ হাজার টাকার সমপরিমাণ। বিদেশে অর্থ পাঠানোর ক্ষেত্রে তারা কোনো কাগজপত্রও দেননি। তারপরও ব্যাংক কর্মকর্তারা এ কাজে সহায়তা করেছেন। দ্বিতীয় মামলার এজাহারে বলা হয়, যোগেশ কাকার ব্যাংক কর্মকর্তাদের সহায়তায় সুদ পরিশোধের আড়ালে ৫৫ হাজার ৯৮৮ মার্কিন ডলার (প্রায় ৪৪ লাখ ৭৯ হাজার টাকা) বিদেশে পাচার করেছেন।

এই পাতার আরো খবর
up-arrow