Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৬ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:৩৭
নর্থ সাউথে বিদ্যুৎ ও জ্বালানি হ্যাকাথন
নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ, ২০১৮ এর অংশ হিসেবে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে বিদ্যুৎ ও জ্বালানি হ্যাকাথন অনুষ্ঠিত হয়েছে। বসুন্ধরা আবাসিক এলাকায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে এর আয়োজন করা হয়। বিদ্যুৎ ও জ্বালানির নানা বিষয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পাঁচ শতাধিক তরুণ প্রকৌশলী টানা ৩৬ ঘণ্টা নিজেদের নতুন ধারণা নিয়ে উদ্ভাবনে অংশ নেয়। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি যৌথভাবে এর আয়োজন করে। বিদ্যুৎ ও জ্বালানি সংকট নিরসনে তরুণ প্রকৌশলীদের উদ্ভাবনী চিন্তা ও কৌশলকে কাজে লাগিয়ে দেশের সীমিত জ্বালানি সম্পদের বহুবিধ ব্যবহারের উদ্দেশ্যে এর আয়োজন করা হয়।

বিদ্যুৎ সচিব আহমদ কায়কাউস হ্যাকাথন অনুষ্ঠানের উদ্বোধনী ঘোষণা করেন। প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর ড. জয়াশ্রী রায়। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক গিয়াস ইউ আহসান বিশেষ অতিথির বক্তব্য দেন।

গৃহস্থালি কাজে কার্যকর জ্বালানি ও বিদ্যুৎ নিশ্চিত করা, মেরিন এনার্জি কার্যকর করা, শিল্পক্ষেত্রে বিদ্যুৎ ও জ্বালানি শক্তির সংকট সমাধান, বায়োমাস গ্যাস স্টোভ প্রতিস্থাপন, স্মার্ট গ্রিড টেকনোলজির বাস্তবায়ন, গ্রিন ও রি-নিউয়েবল এনার্জির সমাধান এবং বিদ্যুতের সুলভ সংযোগ নিশ্চিতকরণসহ নানা প্রজেক্ট নিয়ে শিক্ষার্থীরা হ্যাকাথনে অংশ নেয়।

এই পাতার আরো খবর
up-arrow