Bangladesh Pratidin

প্রকাশ : সোমবার, ১০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৯ সেপ্টেম্বর, ২০১৮ ২২:৪৬
ব্যাংক ব্যবহারে পিছিয়ে বাংলাদেশ
নিজস্ব প্রতিবেদক
bd-pratidin

ব্যাংকিং খাতের সঙ্গে সম্পৃক্ততায় এখনো কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছায়নি বাংলাদেশ। দক্ষিণ এশিয়ায় ব্যাংকের মাধ্যমে মানুষের লেনদেনের পরিমাণ বাংলাদেশে সবচেয়ে কম। শ্রীলঙ্কার ৮০ ভাগ মানুষের ব্যাংক হিসাব আছে, সেখানে বাংলাদেশের মাত্র ৩০ শতাংশ। ভারতে এর পরিমাণ ৫৩ শতাংশ। একইভাবে ডেবিট কার্ড ব্যবহার, সঞ্চয়, আর্থিক অন্যান্য কার্যক্রমে ব্যাংকের সঙ্গে সম্পৃক্ততা কম। মালয়েশিয়ার প্রায় ৩১ শতাংশের বেতন হয় ব্যাংকে, বাংলাদেশের দুই শতাংশের কম। শ্রীলঙ্কার ৭ শতাংশের বেশি সরকারি-বেসরকারি কর্মী বেতন পায় ব্যাংকের মাধ্যমে। এসডিজি লক্ষ্য অর্জনে ব্যাংকিং খাতের সঙ্গে আরও অর্থনৈতিক সম্পৃক্ততা বাড়ানোর সুপারিশ করেছেন গবেষকরা। গতকাল রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে ‘বাংলাদেশের এসডিজি অর্জন : ব্যাংকিং খাতের ভূমিকা’ শীর্ষক জাতীয় সেমিনারে এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উপস্থাপন করা হয়।

 সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইবিএমের পরিচালক (ডিএসবিএম) অধ্যাপক মো. মহিউদ্দিন সিদ্দিকী। বিআইবিএমের মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর সীতাংশু কুমার সুর চৌধুরী, বিআইবিএমের মুজাফফর আহমেদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা, বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আলী হোসেন প্রধানিয়া প্রমুখ।

গবেষণা দলে ছিলেন বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক এবং বিআইবিএমের অনুষদ সদস্য আবদুল কাইউম, বিআইবিএমের সহকারী অধ্যাপক তানবীর মেহদী, তাহমিনা রহমান ও অন্তরা জেরিন।

এই পাতার আরো খবর
up-arrow