Bangladesh Pratidin

প্রকাশ : বুধবার, ১২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১১ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:৪৫
নয় বছরে খাজনায় আয় সাড়ে ৪ হাজার কোটি টাকা
নিজস্ব প্রতিবেদক

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, সরকারের টানা দুই মেয়াদের নয় অর্থবছরে (২০০৯-১০ থেকে ২০১৭-১৮ অর্থবছর) ভূমির খাজনা বাবদ মোট ৪ হাজার ৫৯৪ কোটি ৩২ লাখ ৩ হাজার ৫০ টাকা রাজস্ব আদায় হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল ২২তম অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে আ খ ম জাহাঙ্গীর হোসাইনের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী দেশে মোট ৪ হাজার ৭৬৭টি ভূমি অফিস আছে।

 এর মধ্যে ৩ হাজার ৪৫৭টি ইউনিয়ন পরিষদে ভূমি অফিস থাকলেও এখন পর্যন্ত ১ হাজার ৩১০টি ইউনিয়ন পরিষদে অফিস নেই। এসব ইউনিয়নে ভূমি অফিস স্থাপনের প্রস্তাব চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

২ লাখ ৭৬ হাজার ৩৪৯ জন ভূমিহীন পেয়েছেন খাসজমি

নিজাম উদ্দিন হাজারীর আরেক প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী বলেন, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত সরকার মোট ২ লাখ ৭৬ হাজার ৩৪৯ জন ভূমিহীনকে মোট ১ লাখ ৪৫ হাজার ৭৩১ দশমিক ৩৫৮৭ একর জমি বরাদ্দ দিয়েছে। এর মধ্যে ঢাকা বিভাগে ৪২ হাজার ৯১৩টি পরিবারের জন্য ১৬ হাজার ৯৩৯ দশমিক ৫৪১৯ একর, ময়মনসিংহ বিভাগে ১৭ হাজার ২৫৯টি পরিবারের জন্য ৪ হাজার ৩ দশমিক ৮১৬৮ একর, চট্টগ্রাম বিভাগে ৭০ হাজার ৬২৩টি পরিবারের জন্য ৬৪ হাজার ৬৫১ দশমিক ৯৫২৭ একর, বরিশাল বিভাগে ২৩ হাজার ১৩টি পরিবারের জন্য ১৭ হাজার ৭৬৯ দশমিক ৩০১১ একর, সিলেট বিভাগে ৩২ হাজার ৮৮৫টি পরিবারের জন্য ২৩ হাজার ৬৯২ দশমিক ৭০৩৪ একর, খুলনা বিভাগে ২৫ হাজার ৭১টি পরিবারের জন্য ৪ হাজার ৪৭৩ দশমিক ৩৪০৩ একর, রাজশাহী বিভাগে ২৮ হাজার ২৯৮টি পরিবারের জন্য ৩ হাজার ৭৮৩ দশমিক ৭৭৩ একর ও রংপুর বিভাগে ৩৬ হাজার ২৮৭টি পরিবারের জন্য ১০ হাজার ১১৬ দশমিক ৯২৯৫ একর ভূমি বরাদ্দ দেওয়া হয়েছে।

এই পাতার আরো খবর
up-arrow