সোমবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

ঐতিহাসিক রোজ গার্ডেনের মালিকানা পেল সরকার

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দেওয়া দল আওয়ামী লীগের প্রতিষ্ঠার স্মৃতিবিজড়িত রোজ গার্ডেন কিনে নিয়েছে সরকার। পুরান ঢাকার ঋষিকেশ দাস রোডের পুরাকীর্তি বাড়ি রোজ গার্ডেনের মালিক লায়লা রকীব ও তার সন্তানদের কাছ থেকে রেজিস্ট্রেশন দলিল মূলে এটি কিনে নেওয়া হলো। গতকাল গণভবনে লায়লা রকীব ও তার সন্তানদের কাছ থেকে বাড়িটি কেনার রেজিস্ট্রেশন দলিল গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ৮ আগস্ট সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে আওয়ামী লীগের জন্ম ও অনেক গুরুত্বপূর্ণ রাজনৈতিক সভার সাক্ষী রোজ গার্ডেন কিনে নেওয়ার প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়।

 সে অনুযায়ী সরকারের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় রোজ গার্ডেনের বর্তমান মালিকদের সঙ্গে আলোচনা করে ভবনসহ সম্পত্তির মূল্য ৩৩১ কোটি ৭০ লাখ টাকা নির্ধারণ করে। এর পরিপ্রেক্ষিতে গতকাল প্রধানমন্ত্রী রোজ গার্ডেন ভবনের দলিল গ্রহণ করেন এবং বিনিময়ে অর্থের চেক ও রাজধানীর গুলশানে ২০ কাঠা জমিসহ সেখানে নির্মিত একতলা ভবন রোজ গার্ডেন মালিকপক্ষের কাছে বিক্রয় সংক্রান্ত দলিল হস্তান্তর করেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রোজ গার্ডেনকে পুরান ঢাকার ঐতিহাসিক স্মৃতি চিহ্নসমূহ তুলে ধরতে জাদুঘর হিসেবে প্রতিষ্ঠা করা হবে। রোজ গার্ডেন ভবনটির একটি ঐতিহাসিক মূল্য রয়েছে, কারণ এ ভবন থেকে ১৯৪৯ সালের ২৩ জুন উপমহাদেশের অন্যতম পুরনো রাজনৈতিক দল আওয়ামী লীগের জন্ম হয়।

এ ছাড়া এ ধরনের ঐতিহাসিক স্থাপনাকে নষ্ট করা ঠিক নয় বলেও মন্তব্য করেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। তিনি জানান, তার সরকার এর আগে নগরভবনে একটি জাদুঘর করেছিল কিন্তু সেখানে অফিশিয়াল কাজের চাপ বেশি থাকায় জাদুঘরের পরিবেশ বজায় রাখা যায় না। এরই পরিপ্রেক্ষিতে নগরভবনের জাদুঘর রোজ গার্ডেনে স্থানান্তর করা হবে এবং সেখানে পুরান ঢাকার ঐতিহাসিক নিদর্শনসমূহ প্রদর্শন করা হবে।

এ সময় রোজ গার্ডেনের মূল কাঠামো পরিবর্তন না করে এর প্রয়োজনীয় সংস্কার করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। ঐতিহাসিক রোজ গার্ডেনে ১৯৪৯ সালের ২৩ জুন বিকালে শুরু হওয়া দুই দিনব্যাপী সম্মেলনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ নামে দেশের বৃহত্তম দলটি প্রতিষ্ঠিত হয়। ১৯৩১ সালে ঋষিকেশ দাস নামের এক ধনাঢ্য ব্যবসায়ী পুরান ঢাকায় ২২ বিঘা জমির ওপর যে বাগানবাড়ি তৈরি করেন তারই নাম হয় ‘রোজ গার্ডেন’।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর