সোমবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

ঢাবিতে দুই দিনব্যাপী আইন সম্মেলন শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন অনুষদের উদ্যোগে ‘আইন, বিচার ও সমাজ’ শীর্ষক দুই দিনব্যাপী আইন সম্মেলন শুরু হয়েছে। ‘সিনিয়র অ্যাডভোকেট ওজায়ের ফারুক’ স্মরণে এই সম্মেলনের আয়োজন করা হয়। গতকাল ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এই সম্মেলন উদ্বোধন করেন। ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি জয়নুল আবেদীন, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান, অধ্যাপক ড. মোহাম্মদ ইকরামুল হক, ব্যারিস্টার মো. ইমতিয়াজ ফারুক প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ স্বাগত বক্তব্য দেন এবং আইন বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বাংলাদেশের আইন পেশার উন্নয়নে প্রয়াত অ্যাডভোকেট ওজায়ের ফারুকের অসাধারণ অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। আইন সম্মেলন আয়োজনের জন্য তিনি আয়োজকদের ধন্যবাদ জানান। এই সম্মেলন আইনবিষয়ক গবেষণার ক্ষেত্রে তরুণ শিক্ষাবিদদের জন্য কমন প্লাটফর্ম তৈরি করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এই সম্মেলন শিক্ষাবিদ, আইনজীবী ও গবেষকদের মধ্যে পারস্পরিক সহযোগিতা ও যোগাযোগ বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে।

উল্লেখ্য, প্রয়াত ওজায়ের ফারুক সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট ছিলেন। তিনি ১৯৪৭ সালে জন্মগ্রহণ করেন এবং ২০০৭ সালে মৃত্যুবরণ করেন। দুই দিনব্যাপী এই সম্মেলনে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক এবং মানবাধিকার কর্মীরা অংশগ্রহণ করছেন।

সর্বশেষ খবর