মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

নাকুগাঁও সীমান্ত পরিদর্শন করলেন বিজিবি ডিজি

নিজস্ব প্রতিবেদক

শেরপুরের নলিতাবাড়ী থানার নাকুগাঁও সীমান্তবর্তী হাতিপাগাড় বিওপি পরিদর্শন করেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম। গতকাল দুপুরে ৩৯ বিজিবি ময়মনসিংহের আওতাধীন এলাকা পরিদর্শন ও দায়িত্বরত সদস্যদের সঙ্গে কুশলাদি বিনিময় এবং তাদের সম্পর্কে খোঁজখবর নেন।

বিজিবি মহাপরিচালক ৩৯ বিজিবি অধিনায়ক লে. কর্নেল আনিচুর রহমানের কাছে উক্ত ব্যাটালিয়নের সার্বিক বিষয়ে অবহিত হন এবং বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা  দেন। এ সময় বিজিবির উত্তর-পূর্ব রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম আনিসুল হক, ময়মনসিংহ সেক্টর কমান্ডার কর্নেল কাজী অনিরুদ্ধসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা তার সঙ্গে ছিলেন।

বিজিবি মহাপরিচালক হাতিপাগাড় বিওপি পরিদর্শনের পর নাকুগাঁও সীমান্তসংলগ্ন ভারতের কিলাপাড়া বিএসএফ ক্যাম্পের ওয়ার মেমোরিয়াল স্মৃতিস্তম্ভে বিএসএফের নয়জন বীর শহীদের প্রতি সম্মান প্রদর্শন করে স্মৃতিস্তম্ভেও বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় বিএসএফ তুরা সেক্টরের ডিআইজি বিজয় থাপলিয়াল তাকে উষ্ণ অভ্যর্থনা জানান।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ২৫ মে নাকুগাঁও ও ভারতের ঢালু সীমান্তের কিলাপাড়ায় পাকিস্তানি হানাদার বাহিনী ব্যাপক হত্যাযজ্ঞ চালায়। তখন ভারতে আশ্রয় গ্রহণকারী বাংলাদেশিদের রক্ষায় বিএসএফের নয়জন সদস্য পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে বীরত্বের সঙ্গে লড়াই করে আত্মোৎসর্গ করেন। তাদের বীরত্বপূর্ণ অবদানের স্মৃতি অমর করে রাখার উদ্দেশ্যে ভারত সরকার কিলাপাড়া বিএসএফ ক্যাম্পে ‘ওয়ার মেমোরিয়াল’ নির্মাণ করেন।

সর্বশেষ খবর