মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
কক্সবাজারে শ্রিংলা

রোহিঙ্গা সংকটে ভারত বাংলাদেশের পাশে আছে

কক্সবাজার প্রতিনিধি

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে সব ধরনের সহযোগিতা করছে ভারত। ইতিমধ্যে মিয়ানমারের রাখাইন রাজ্যে ২৫০টি গৃহ নির্মাণ প্রায় শেষ পর্যায়ে। এ ছাড়া মিয়ানমারের মংডু জেলার ক্যিং সং গ্রামে আরও ৫০টি বাড়ির ভিত্তি নির্মাণ কাজ শুরু হয়েছে। শ্রিংলা বলেন, রোহিঙ্গা সংকট শুরুর পর থেকে ভারত বাংলাদেশের পাশে রয়েছে। প্রথম ও দ্বিতীয় দফা ত্রাণসামগ্রী দেওয়ার পর এবার তৃতীয় দফা হিসেবে কেরোসিন, স্টোভ বিতরণ করা হচ্ছে। তৃতীয় দফায় ১১ লাখ লিটার কেরোসিন, ২০ হাজার স্টোভ বিতরণ করা হচ্ছে। ২০ হাজার রোহিঙ্গা পরিবারকে একটি করে স্টোভ (চুলা) ও ১০ কেজি করে কেরোসিন দেওয়া হচ্ছে। গতকাল দুপুরে কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ও জ্বালানি তেল বিতরণকালে তিনি এসব কথা বলেন।

এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, মন্ত্রণালয়ের সচিব মো. শাহ আলম, কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সভাপতি হাফিজ আহমেদ মজুমদার উপস্থিত ছিলেন।

জ্বালানি তেল বিতরণকালে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, রোহিঙ্গা সংকটের পর থেকে ভারত আমাদের পাশে রয়েছে। ইতিপূর্বে ভারত রোহিঙ্গাদের শিশু খাদ্য, চাল, ডাল, বর্ষাকালে রেইনকোট, গামবুটসহ বিভিন্ন ত্রাণসামগ্রী বিতরণ করেছে। কিন্তু এবার আমাদের অনুরোধে জ্বালানি তেল ও স্টোভ সাহায্য করেছে। এজন্য ভারতকে ধন্যবাদ জানাচ্ছি। এর আগে সকালে কক্সবাজার বিমানবন্দর হয়ে কক্সবাজার উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছে ভারতীয় ১০ সদস্যের প্রতিনিধি দল।

ভারতীয় সহকারী হাইকমিশন, চট্টগ্রামের দ্বিতীয় সচিব শুভাশিষ সিনহা জানান, ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

সর্বশেষ খবর