Bangladesh Pratidin

প্রকাশ : বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১৯ সেপ্টেম্বর, ২০১৮ ০২:১৮
খালেদা জিয়ার মুক্তি দাবি
স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে আইনজীবীদের পদযাত্রায় পুলিশি বাধা
নিজস্ব প্রতিবেদক

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনসহ বিভিন্ন দাবিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে বিএনপিপন্থি আইনজীবীদের পদযাত্রায় বাধা দিয়েছে পুলিশ। গতকাল বেলা ২টায় ‘গণতন্ত্র পুনরুদ্ধার ও খালেদা জিয়ার মুক্তি : আইনজীবী আন্দোলন’ ব্যানারে আইনজীবীরা স্মারকলিপি নিয়ে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে রওনা দেন। বেলা সোয়া ২টার দিকে পদযাত্রাটি সুপ্রিম কোর্ট মাজার গেটে পৌঁছলে পুলিশ গেট বন্ধ করে দেয়। পরে আইনজীবীরা সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন।

সমাবেশে খালেদা জিয়া মুক্তি আইনজীবী আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য এ বি এম ওয়ালিউর রহমান খান, সংগঠনের সদস্য সচিব এ বি এম রফিকুল হক তালুকদার রাজা, মো. মনির হোসেন, আনিছুর রহমান খান, আইয়ুব আলী আশ্রাফী, আনজুমান আরা বেগম মুন্নী, মাসুদুল আলম দোহা, ওয়াসিল উদ্দিন বাবু, নাজমুল হোসেন, আবদুস সাত্তার, মো. মহিউদ্দিন, শফিউর রহমান শফি প্রমুখ বক্তব্য রাখেন।

আইনজীবী নেতারা বলেন, আগামী ২২ সেপ্টেম্বরের মধ্যে দাবি আদায় না হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে। পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছে দেওয়ার আশ্বাস দিলে শাহবাগ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে স্মারকলিপি তুলে দেন আইনজীবীরা। সমাবেশে অ্যাডভোকেট আবেদ রাজা বলেন, পুলিশ দিয়ে খালেদা জিয়ার মুক্তির আন্দোলন বন্ধ করা যাবে না। তিনি বলেন, একজন অসুস্থ আসামির বিচারের জন্য কারাগারে আদালত স্থাপন করার কোনো নজির নেই। অবিলম্বে বেগম খালেদা জিয়াকে মুক্তি দিয়ে সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে। তা না করা হলে, এর সম্পূর্ণ দায়-দায়িত্ব সরকারকেই নিতে হবে। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার বলেন, যখন কারাগারে খালেদা জিয়ার চিকিৎসার অভাবে হাত-পা অবশ হয়ে যাচ্ছে, তখন মনে হচ্ছে— সরকারে যারা আছে তাদের মাথা অবশ হয়ে গেছে। তিনবারের সাবেক প্রধানমন্ত্রী গুরুতর অসুস্থ হলেও প্রশাসন ও বিচার বিভাগ চিকিৎসার ব্যবস্থা নেয়নি। বর্তমান সরকারের সঙ্গে স্বৈরশাসকের কি কোনো পার্থক্য আছে? আইনজীবীরা রাস্তায় নেমেছে। প্রয়োজনে প্রধানমন্ত্রীর দফতরের সামনেও কর্মসূচি দেওয়া হবে।

এই পাতার আরো খবর
up-arrow