মঙ্গলবার, ২ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

তফসিল ঘোষণার এখতিয়ার ইসির তারপর দেখভাল

----------------- কবিতা খানম

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশনার কবিতা খানম বলেছেন, নির্বাচনের তফসিল  ঘোষণার এখতিয়ার নির্বাচন কমিশনের। তফসিল ঘোষণার পরই আচরণবিধি প্রতিপালন হচ্ছে কিনা তা দেখা হবে। গতকাল আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি। সাংবিধানিকভাবে আগামী ৩০ অক্টোবর  থেকে ২৮ জানুয়ারির মধ্যে একাদশ সংসদ নির্বাচন হবে। তফসিলের বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের বক্তব্য সম্পর্কে দৃষ্টি আকর্ষণ করা হলে এই নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনের তারিখ ঘোষণার এখতিয়ার কিন্তু নির্বাচন কমিশনের। ইসি সাংবিধানিক বাধ্যবাধকতা বিষয় মাথায় রেখেই তফসিল  ঘোষণার তারিখ নির্ধারণ করবে। এটা নির্বাচন কমিশনই ঘোষণা করবে।

নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণার বিষয়ে নির্বাচন কমিশনের সঙ্গে কোনো আলোচনা হয়নি বলে উল্লেখ করেন কবিতা খানম। তিনি বলেন, এটা আমার জানা নেই। এ ধরনের কোনো আলোচনা যেহেতু নির্বাচন কমিশনে হয়নি।  কারণ নির্বাচন কমিশনের একটা সভার মাধ্যমেই কিন্তু তফসিল ঘোষণার তারিখ ঘোষণা করা হয়। সেটা এখন পর্যন্ত হয়নি। আমি এটুকু বলতে পারি নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা করে বলা হয়েছে বলে আমি মনে করি না।

এক প্রশ্নের জববে কবিতা খানম জানান,  এখনো তফসিল ঘোষণা হয়নি। তফসিল ঘোষণার পরেই কমিশন, আচরণবিধি লঙ্ঘন হচ্ছে কি না, সেই বিষয়টা দেখবে। তার আগে দেখবে না। তিনি বলেন, বিদ্যমান আচরণবিধিতে গুরম্নত্বপূর্ণ ব্যক্তি ও সরকারি সুবিধাভোগী ব্যক্তিদের সংজ্ঞায়িত করা হয়েছে। তফসিল ঘোষণার পরে আমরা দেখব প্রতিদ্বন্দ্বী প্রার্থী, সংসদ সদস্য বা গুরুত্বপূর্ণ ব্যক্তিদের। সেক্ষেত্রে যদি বিধি বহির্ভূতভাবে কিছু করা হয়, তখনতো সেখানে অজ্ঝাকশন নেওয়ার সুযোগ নির্বাচন কমিশনের থাকবে।

সংসদ নির্বাচনটা হবে সংসদ বহাল থাকা অবস্থায়। সংসদ সদস্যরা পদে থেকে নির্বাচন করবেন। সরকারি কোনো সুবিধা নিয়ে তারা কোনো নির্বাচনি প্রচারণা করতে পারবেন  না।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আপাতত আমরা যতটুকু দেখেছি তাতে আচরণ বিধিতে বড় কোনো পরিবর্তনের প্রয়োজন আছে বলে মনে হয় না। তবে আমরা আরও দেখছি। আইন সংস্কার কমিটির আরো যারা আছেন তাদেরকে বলেছি – আরো কোনো কিছু পরিবর্তন আনার প্রয়োজন আছে কি না।

সর্বশেষ খবর