শুক্রবার, ৫ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

শহিদুল আলমের ডিভিশন আপিলেও বহাল

নিজস্ব প্রতিবেদক

তথ্যপ্রযুক্তি আইনে করা মামলায় আলোকচিত্রী শহিদুল আলমকে কারাগারে ডিভিশন দিতে হাই কোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। গতকাল হাই কোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল খারিজ করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে শহিদুল আলমের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সারা হোসেন। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে গত ৫ সেপ্টেম্বর তথ্যপ্রযুক্তি আইনের মামলায় কারাগারে থাকা আলোকচিত্রী শহিদুল আলমকে ডিভিশন দিতে নির্দেশ দেয় হাই কোর্ট। তার স্ত্রীর করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

ওইদিন ব্যারিস্টার সারা হোসেন বলেন, আদালত আদেশ দিয়েছে শহিদুল আলমকে যেন জেলখানায় ডিভিশন দেওয়া হয়। সামাজিক অবস্থান এবং শিক্ষাগত যোগ্যতার কারণে ডিভিশন দিতে হয়। শহিদুল আলমের পক্ষে ২৭ আগস্ট বিচারিক আদালতে ডিভিশন চেয়ে আবেদন করি। তাকে যেন প্রথম শ্রেণিতে রাখা হয়। আদালত আদেশও দিয়েছে যেন কারাবিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়। কিন্তু কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এর মধ্যে তার জামিনও হয়নি। তাই হাই কোর্টে ডিভিশন চেয়ে আবেদন করা হয়।

গত ৫ আগস্ট রাতে রাজধানীর ধানমন্ডির বাসা থেকে শহিদুলকে আটক করে ডিবি পুলিশ। মামলায় তার বিরুদ্ধে ফেসবুক ও ইলেকট্রনিক মিডিয়ায় সরকারের বিরুদ্ধে অপপ্রচার ও শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে মিথ্যা তথ্য দিয়ে জনগণকে বিভ্রান্ত করার অভিযোগ আনা হয়েছে।

সর্বশেষ খবর