শনিবার, ৬ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

দু-একদিনের মধ্যেই জাতীয় ঐক্যর আন্দোলনের রূপরেখা

নিজস্ব প্রতিবেদক

একসঙ্গে আন্দোলন কর্মসূচির রূপরেখা তৈরি করতে দুই একদিনের মধ্যেই বসছে বিএনপি, যুক্তফ্রন্ট ও গণফোরাম। এ জন্য একটা প্যানেল করা হয়েছে বৃহস্পতিবার রাতে। প্যানেলে যুক্তফ্রন্টের পক্ষে  জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ও বিকল্প ধারা মহাসচিব  মেজর (অব.) আবদুল মান্নান। বিএনপির পক্ষে রয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও ব্যারিস্টার মওদুদ আহমদ। আন্দোলন কর্মসূচি নির্ধারণের পর মধ্যসারির নেতাদের সমন্বয়ে একটি লিয়োজোঁ কমিটিও গঠন করা হবে। আগামীকাল রবিবার এ নিয়ে বৈঠক হতে পারে বলে জানা গেছে। নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমরা দুই একদিনের মধ্যেই বসব। একসঙ্গে কর্মসূচি নির্ধারণ ও লিয়াজোঁ কমিটি নিয়ে আলোচনা করা হবে। আমরা গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের জন্যও অপেক্ষা করছি।’

মানববন্ধন কাল : ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রক্রিয়ার উদ্যোগে মানববন্ধন আগামীকাল। জাতীয় প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। তবে গতকাল পর্যন্ত বিএনপি ও যুক্তফ্রন্ট নেতাদের আমন্ত্রণ জানানো হয়নি বলে জানা গেছে। গত ২২ সেপ্টেম্বর মহানগর নাট্যমঞ্চে বিএনপি-যুক্তফ্রন্টসহ বিভিন্ন দলের নেতারা হাত-ধরাধরি করে একজোট হয়ে কাজ করার ঘোষণা দিলেও মানববন্ধন কর্মসূচিতে সবার অংশগ্রহণের অনিশ্চয়তা কাটেনি।

গণফোরামের কার্যকরী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী জানিয়েছেন, ড. কামাল হোসেন আজ শনিবার দেশে ফিরে কাল মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য দেওয়ার কথা রয়েছে। মানববন্ধন সফল করতে গত দুই দিন প্রচারপত্র বিলি করা হয়েছে। কর্মসূূচিতে অনেক লোক সমাগম হবে বলেও আশবাদ ব্যক্ত করেন তিনি। বিএনপি ও যুক্তফ্রন্ট মানববন্ধনে যোগ দিবে কিনা জানতে চাইলে তিনি বলেন, বিএনপিকে এখনো আমন্ত্রণ জানানো হয়নি। তবে যুক্তফ্রন্ট নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। তারা আসবে কি না তা তাদের ব্যাপার।

৩১ অক্টোবর জেএসডির গণসমাবেশ : আগামী ৩১ অক্টোবর জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে ওইদিন বেলা ২টায় সোহরাওয়ার্দী উদ্যানে গণসমাবেশ করা হবে। গতকাল বিকালে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে। সভায় জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন এবারের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রচলিত রাষ্ট্রীয় রাজনৈতিক ব্যবস্থাপনার পরিবর্তে স্বাধীন দেশ উপযোগী রাষ্ট্র ব্যবস্থাপনার প্রবর্তন, দেশে আইনের শাসন প্রতিষ্ঠা ও আইনের নিরপেক্ষ প্রয়োগ, সংসদ, সরকার, প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠা, ন্যায়বিচার, মানুষের মৌলিক অধিকার, ভোটাধিকার আদায়ের আন্দোলনকে তীব্রতর করে তোলার আহ্বান জানান। উদযাপন কমিটির আহ্বায়ক তানিয়া রবের সভাপতিতে এতে আরও বক্তব্য দেন এম এ গোফরান, মো. সিরাজ মিয়া, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, ওয়ালী আহমেদ পাটোয়ারী, কে এম জাবের, এস এম আনছার উদ্দিন প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর