রবিবার, ৭ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

গঙ্গা-যমুনা নাট্যোৎসবে ‘মেরাজ ফকিরের মা’

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলা একাডেমিতে চলমান ১১ দিনের গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবের দ্বিতীয় দিনে গতকাল মঞ্চায়ন হয়েছে নাটকের দল থিয়েটার প্রযোজিত নাটক ‘মেরাজ ফকিরের মা’। সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি।

ধর্মীয় অনুভূতির সঙ্গে মানবিকতার দ্বন্দ্ব নিয়েই বিন্যস্ত হয়েছে আবদুল্লাহ আল মামুন রচিত ও নির্দেশিত এ নাটকটি। জন্মের ৩৯ বছর পর আকস্মিকভাবে মেরাজ ফকির জানতে পারে তার গর্ভধারিণী মায়ের ধর্ম আর তার ধর্ম এক নয়। ধর্ম পরিচয়ে যে ব্যবধান রচিত হয় তা কি মা-ছেলের সম্পর্কের মাঝে ফাটল ধরাতে পারে? ধর্মের ভিন্নতার কারণে ছেলে কি অস্বীকার করতে পারে তার মাকে? মানবিক সম্পর্ক আর বাহ্যিক আচারসর্বস্ব সম্পর্ক—দুয়ের মধ্যে কোনটির সঙ্গে রয়েছে নাড়ি ছেঁড়া টান? এমন সব ঘটনা নিয়েই এগিয়ে যায় নাটকটির গল্প।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রামেন্দু মজুমদার, ফেরদৌসী মজুমদার, ত্রপা মজুমদার, মজিবর রহমান জুয়েল, তানজুম আরা পল্লী, মারুফ কবির, সাইফ জোয়ারদার, আবদুল কাদের, তোফা হোসেন প্রমুখ।

বিষঘুম : অন্যদিকে একই সময়ে একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় ভারতের অনীক নাট্যদল প্রযোজিত নাটক বিষঘুম। জ্যোতিষ্মান চট্টোপাধ্যায় রচিত এ নাটকটির নির্দেশনায় ছিলেন অরূপ রায়। উৎসবের অংশ হিসেবে এর আগে জাতীয় নাট্যশালার মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক আয়োজন। এতে অংশ নেয় শিশু সংগঠন তাল কালচারাল একাডেমি। পথনাটক পরিবেশন করে গতি থিয়েটার। দলীয় আবৃত্তি পরিবেশন করে কথা আবৃত্তি চর্চা কেন্দ্র ও ঢাকা স্বরকল্পন। দলীয় সংগীত পরিবেশন করে বহ্নিশিখা, ঋষিজ শিল্পীগোষ্ঠী। দলীয় নৃত্য পরিবেশন করে নাচের দল নটরাজ। একক আবৃত্তি পরিবেশন করেন আশরাফুল আলম, রেজিনা ওয়ালী লীনা ও ফয়জুল্লাহ সাঈদ। একক সংগীত পরিবেশন করেন আরিফ রহমান ও নবনীতা জাঈদ চৌধুরী অনন্যা।

১৫ অক্টোবর শেষ হবে ১১ দিনের এই নাট্য ও সাংস্কৃতিক উৎসব।

বহুরৈখিক বয়ান : মোহাম্মদপুরের ইকবাল রোডের কলাকেন্দ্র গ্যালারিতে শুরু হয়েছে শিল্পী সুমন ওয়াহিদের ‘বহুরৈখিক বয়ান’ শীর্ষক একক প্রদর্শনী। গতকাল সন্ধ্যায় শুরু হয় ২৬ দিনের এ প্রদর্শনী। বিভিন্ন মাধ্যমে আঁকা ৯টি সিরিজের প্রায় ৪০টি শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে এ প্রদর্শনী। প্রতিদিন বিকাল সাড়ে ৪টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত সব শ্রেণির দর্শনার্থীর জন্য উন্মুক্ত থাকবে গ্যালারিটি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর