শুক্রবার, ১২ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

৩ মাসের জন্য মান্নার পাসপোর্ট ফেরত দেওয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার উন্নত চিকিৎসার জন্য বিদেশে যেতে তার জব্দকৃত পাসপোর্ট তিন মাসের জন্য ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এজন্য ঢাকার মুখ্য মহানগর হাকিমকে নির্দেশ দেওয়া হয়েছে। এ সংক্রান্ত একটি আবেদন নিষ্পত্তি করে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বে ৬ সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেয়। পরে মাহমুদুর রহমান মান্নার আইনজীবী ইদ্রিসুর রহমান জানান, মাহমুদুর রহমান মান্নার যখন জামিন হয়, তখন একটা আদেশ ছিল তার পাসপোর্ট আদালতে জমা দিতে হবে। নির্দেশমাফিক আদালতে পাসপোর্ট জমা দেওয়া হয়। এরপর তিনি চিকিৎসা নিতে বিদেশে যাওয়ার জন্য আদালতের কাছ থেকে তিন মাসের জন্য পাসপোর্ট ফেরত পান। চিকিৎসার জন্য তার আবার বিদেশ যাওয়ার প্রয়োজন হয়। এজন্য তিনি পাসপোর্ট চেয়ে আবেদন করেন।

আপিল বিভাগের আদেশে বলা হয়েছে, চিকিৎসা শেষে দেশে ফিরে মান্নাকে আবারও তার পাসপোর্ট জমা দিতে হবে। এর আগে ২০১৭ সালের ২৪ আগস্ট মান্নার জব্দকৃত পাসপোর্ট তিন মাসের জন্য ফেরত দেওয়ার নির্দেশ দেন সর্বোচ্চ আদালত।

রাষ্ট্রদ্রোহ ও সেনা উসকানির অভিযোগে করা পৃথক দুটি মামলায় ২০১৬ সালের ২৮ নভেম্বর হাই কোর্টের দেওয়া জামিন বহাল রাখে আপিল বিভাগ। সেদিন আপিল বিভাগ তার আদেশে বলেন, মামলা দুটিতে পুলিশ প্রতিবেদন দাখিল করা পর্যন্ত তার জামিন বহাল থাকবে। এ ছাড়া তার পাসপোর্ট নিম্ন আদালতে জমা রাখতে হবে।

সর্বশেষ খবর