শনিবার, ১৩ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

রংপুরে ই-ট্রাফিক প্রসিকিউশন শুরু

নিজস্ব প্রতিবেদক, রংপুর

ট্রাফিক পুলিশের কার্যক্রমকে আরও বেশি গতিশীল ও মোটরযান চালকদের ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে রংপুর মেট্রোপলিটন এলাকায় চালু হলো ই-ট্রাফিক প্রসিকিউশন কার্যক্রম। গতকাল নগরীর মেডিকেল মোড় এলাকায় বেলুন উড়িয়ে ডিজিটাল এই সেবার উদ্বোধন করেন রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার মুহাম্মদ আবদুল আলীম মাহমুদ ও পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য। আরএমপি যাত্রা শুরুর ২৫ দিনের মাথায় ই-ট্রাফিক সেবা চালু করা হলো। আরএমপি কমিশনার মহানগরে নতুন এই সেবার বিষয়ে বলেন, দূর-দূরান্তে যানবাহন চলাচল করতে গিয়ে চালকদের ট্রাফিক আইন মানতে বাধ্য করবে এই সেবা।

ট্রাফিক আইন অমান্যকারীদের তাত্ক্ষণিক জরিমানা ও মালামালসহ জরিমানার টাকা আদায় করতে পারবে পুলিশ। এক্ষেত্রে চালকরাও অতি সহজে ইউ-ক্যাশ সেবার মাধ্যমে জরিমানা পরিশোধ করতে পারবে। তিনি বলেন, এতে করে সাধারণ মানুষের শ্রমশক্তির অপচয় রোধ, ট্রাফিক আইনের মামলায় হয়রানি ও দুর্ভোগ কমে আসবে। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে বা অফিস-আদালত ঘুরে ভোগান্তিতে পড়তে হবে না যানবাহন চালক-মালিকদের। নগরীর ১১টি পয়েন্টে ও বুথে ই-ট্রাফিক সেবা দেওয়া হবে।

ডিআইজি দেবদাস ভট্টাচার্য বলেন, ই-ট্রাফিক সেবা চালুর ফলে রংপুরে ট্রাফিক আইন মেনে যানবাহন চলাচলে আরও বেশি শৃঙ্খলা ফিরে আসবে। ট্রাফিক পুলিশ তাদের কার্যক্রম আরও স্বচ্ছভাবে পালন করতে পারবে। চালকরাও বৈধ কাগজপত্র নিয়ে চলাচলে বাধ্য হবে। এতে সড়ক দুর্ঘটনার হার অনেক কমে আসবে। দ্রুত সময়ের মধ্যে রংপুর বিভাগের আট জেলায় ই-ট্রাফিক কার্যক্রম শুরু করা হবে বলেও জানান তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর