বৃহস্পতিবার, ১৮ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

নেপালে বিমান দুর্ঘটনায় নিহতদের বীমা দাবির অর্থ পরিশোধ

নিজস্ব প্রতিবেদক

নেপালে ইউএস-বাংলা এয়ারলাইনসের দুর্ঘটনায় নিহত ও আহত আটটি পরিবারকে গতকাল মহাখালীর রাওয়া ক্লাবে ‘সেনাকল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি’-এর পক্ষ থেকে সেনাকল্যাণ সংস্থার চেয়ারম্যান মেজর জেনারেল ফিরোজ হাসান বীমা দাবির চেক প্রদান করেন। আইএসপিআর জানায়, নিহত ছয়জনের প্রত্যেকের পরিবারকে ৫১ হাজার ২৫০ ইউএস ডলার করে ৩ লাখ ৭ হাজার ৫০০ ইউএস ডলার ও দুটি আহত পরিবারকে ৪২ হাজার ইউএস ডলারসহ মোট ৩ লাখ ৪৯ হাজার ৫০০ ইউএস ডলারের সমপরিমাণ অর্থ দেওয়া হয়।

উল্লেখ্য, এর আগে গত ৬ আগস্ট আটটি পরিবারের মাঝে ক্ষতিপূরণের ৫১ হাজার ২৫০ হাজার ইউএস ডলার করে মোট ৪ লাখ ১০ হাজার ইউএস ডলারের সমপরিমাণ অর্থ দেওয়া হয়। অবশিষ্ট ৯টি পরিবারের মাঝে আদালতের নির্দেশনা পাওয়ার পর ক্ষতিপূরণের অর্থ দেওয়া হবে।

দুর্ঘটনায় ইউএস বাংলার বিমানটি সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে বিধায় সার্ভেয়ার কোম্পানির রিপোর্ট অনুযায়ী বিমানটির মোট ক্ষতির পরিমাণ নির্ধারণ করা হয়েছে ৭ মিলিয়ন ডলার যা ইতিমধ্যে ইউএস বাংলা এয়ারলাইনস কর্তৃপক্ষকে দেওয়া হয়েছে। প্রত্যেক নিহত যাত্রীর ক্ষেত্রে ন্যূনতম ক্ষতিপূরণের পরিমাণ নির্ধারণ করা হয়েছে ৫১ হাজার ২৫০ ডলারের সমপরিমাণ অর্থ। সংশ্লিষ্ট যাত্রীর শারীরিক ও মানসিক ক্ষতির ভিত্তিতে আহত যাত্রীদের ক্ষতিপূরণ নিরূপিত হয়।

সেনাকল্যাণ সংস্থার অঙ্গপ্রতিষ্ঠান ‘সেনাকল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড’ বিগত তিন বছর ধরে ইউএস বাংলা এয়ারলাইনসের বীমাকারী প্রতিষ্ঠান হিসাবে কাজ করছে। উল্লেখ্য, গত ১২ মার্চ নেপালের ত্রিভুবন বিমানবন্দরে বাংলাদেশের ইতিহাসে স্মরণকালের ভয়াবহ বিমান দুর্ঘটনাটি ঘটে। বেসরকারি ইউএস বাংলা এয়ারলাইনসের একটি বিমান নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে দুর্ঘটনায় পড়ে। বিমানটিতে চারজন ক্রু ও ৬৭ জন যাত্রীসহ মোট ৭১ জন আরোহী ছিলেন। তাদের মধ্যে চারজন ক্রুসহ ২৭ জন বাংলাদেশি, ২৩ জন নেপালি এবং একজন চীনা যাত্রী নিহত হন। এ ছাড়াও ওই ঘটনায় ৯ জন বাংলাদেশি, ১০ জন নেপালি, একজন মালদ্বীপের নাগরিক আহত হন।

সর্বশেষ খবর