মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

রোহিঙ্গা ইস্যুতে সু চির সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিবের বৈঠক

নয়াদিল্লি প্রতিনিধি

বাস্তুচ্যুত রোহিঙ্গাদের দ্রুত ফেরত নেওয়া নিয়ে ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কে গোখলে গতকাল মিয়ানমার স্টেট কাউন্সিলর অং সান সু চির সঙ্গে বৈঠক করলেন। পররাষ্ট্র সচিব এক দিনের জন্য মিয়ানমার সফর করেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, রাখাইন প্রদেশের পরিকাঠামো উন্নয়ন নিয়ে উভয়ের মধ্যে আলোচনা হয়েছে। ভারত সরকার ইতিমধ্যেই ২৫ মিলিয়ন ডলার মিয়ানমার সরকারকে দিয়েছে বাসস্থান তৈরির জন্য। এর অগ্রগতি নিয়েও আলোচনা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে দ্বিপক্ষীয় সহযোগিতা এবং আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়ে আলোচনা হয়েছে। এই আঞ্চলিক বিষয়ের মধ্যে বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফেরত নেওয়ার বিষয় প্রাধান্য পেয়েছে। ভারত সাত রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত দিয়েছে। বাকিদের ফেরত নেওয়া নিয়েও আলোচনা হয়েছে। ভারতে ৪০ হাজার রোহিঙ্গা রয়েছে।

পররাষ্ট্র সচিব মিয়ানমার সরকারের পরিবহন সচিব ইউ থান্ট সিন মউংরে সঙ্গেও বৈঠক করেন। বৈঠকের পরে সিতে বন্দর, পালেটোওয়া অভ্যন্তরীণ জল পরিবহন এবং কালাদান বহুমুখী পরিবহন প্রকল্প নিয়ে উভয় দেশ সমঝোতাপত্র স্বাক্ষর করে। এতে বেসরকারি সংস্থাকে পরিচালন ব্যবস্থা দেওয়া হচ্ছে। আগামী ডিসেম্বরে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সিতে বন্দর মিয়ানমার সরকারের হাতে তুলে দেবেন। এটা সম্পূর্ণ ভারতের অর্থে তৈরি হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, এই প্রকল্প রূপায়ণের ফলে রাখাইন প্রদেশের উন্নয়ন হবে এবং সেখানে রোহিঙ্গা পরিবারের কাজ মিলবে। একই সঙ্গে উপকৃত হবে মিয়ানমারের সিন এলাকা। পররাষ্ট্র সচিব পরে মিয়ানমার প্রতিরক্ষা বাহিনীর প্রধান কমান্ডার ইন চিফ অং হাইলাং এর সঙ্গেও উত্তর রাখাইন প্রদেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর