শনিবার, ২৭ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

সিনহা নিজেই বিচার বিভাগকে কলুষিত করেছেন : খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, সরকার বা কোনো এজেন্সি নয়, সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা নিজেই বিচার বিভাগকে কলুষিত করেছেন। বিচার বিভাগের কলঙ্কের জন্য তিনিই দায়ী। গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে দেশইনফোডটকমডটবিডি আয়োজিত ‘বিচারপতি এস কে সিনহার স্বপ্নভঙ্গ : বিচার বিভাগের ভবিষ্যৎ’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি বলেন, বিচারপতি সিনহা বিচার বিভাগ নিয়ে যে বইটি লিখেছেন, তাতে তার নামকরণ সঠিক হয়েছে। কারণ তার স্বপ্ন ভঙ্গ হয়েছে। তিনি জুডিশিয়াল ক্যু করার স্বপ্ন দেখেছিলেন। তার সেই স্বপ্ন ভঙ্গ হয়েছে। তিনি নিজেই এর জন্য দায়ী। কামরুল ইসলাম বলেন, একটি ঘটনায় একবারই বিচার হবে। কিন্তু একই ঘটনায় বিভিন্নভাবে, একাধিক সংক্ষুব্ধ ব্যক্তির মাধ্যমে একাধিক অভিযোগ বা মামলা হতে পারে। কিন্তু সব অভিযোগ বা মামলা একত্রিত করে একবারই বিচার হবে। তাই ব্যারিস্টার মইনুল হোসেনের বিরুদ্ধে একাধিক মামলা প্রসঙ্গে ড. কামাল হোসেন আইনমন্ত্রীকে যা বলেছেন তা সঠিক নয়। মইনুল যদি তার এতই প্রিয় হয়ে থাকেন, তা হলে ড. কামাল হোসেন তো তার পক্ষ থেকে নারীদের কাছে ক্ষমা চাইতে পারতেন। কিন্তু তিনি তা করেননি। সুপ্রিম কোর্টের আইনজীবী সুব্রত চৌধুরী বলেন, বিচার বিভাগের ভবিষ্যৎ তমসাচ্ছন্ন। কোনো দলই বিচার বিভাগের স্বাধীনতার স্বপক্ষে দৃঢ় অবস্থান নেয় না।

 এ নিয়ে সব সরকারের মধ্যেই লুকোচুরি দেখা যায়। বঙ্গবন্ধু হত্যা মামলা ও যুদ্ধাপরাধ মামলাসহ সিনহার সব রায়েই কিন্তু সরকার খুশি। কিন্তু ১৬তম সংশোধনীর রায়ে সরকার খুশি হতে পারেনি।

সুপ্রিম কোর্টের আইনজীবী সারোয়ার হোসেন বলেন, সিনহাকে নিয়োগ দেওয়ার সময় তার সততা, যোগ্যতা বিবেচনায় আসেনি। দেখা হয়েছে তার আনুগত্য। ষোড়শ সংশোধনীর রায়কে কেন্দ্র করে বঙ্গভবনে প্রধানমন্ত্রী, অ্যাটর্নি জেনারেল ও তার মধ্যে কী হয়েছে তা সিনহা বইয়ে লিখেছেন। এই বিচার বিভাগই এক সময় বলবে খালেদা জিয়া, তারেক রহমান নির্দোষ। আইনজীবী ড. তুরিন আফরোজের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদিন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নাজমুল আহসান কলিমুল্লাহ, রাশেক রহমান, সাংবাদিক স্বদেশ রায়, বাপ্পাদিত্য বসু প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাশেদ চৌধুরী।

সর্বশেষ খবর