শনিবার, ২৭ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

সংবিধানে ভূত আছে : সাকি

নিজস্ব প্রতিবেদক

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন, সংবিধানেই ভূত আছে। সংবিধানে গণ্ডগোল আছে। কারণ সংবিধানে প্রধানমন্ত্রীকে সব রাষ্ট্রীয় ক্ষমতা দেওয়া হয়েছে। এখানে পার্লামেন্ট দাস মাত্র। এই সংবিধান পরিবর্তন না করে দেশের সমস্যার সমাধান হবে না। কার্যকর গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা সম্ভব হবে না।

গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘ভোটাধিকার ও কার্যকর গণতন্ত্র প্রতিষ্ঠার দাবিতে’ গণসংহতি আন্দোলনের এক জনসমাবেশে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এতে বক্তৃতা করেন সংগঠনের ভারপ্রাপ্ত নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল, রাজনৈতিক পরিষদ সদস্য দেওয়ান আবদুর রশীদ নিলু, ফিরোজ আহমেদ, তাসলিমা আখতার, হাসান মারুফ রুমি, সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, মনিরউদ্দীন পাপ্পু, আবুবকর রিপন প্রমুখ।

 জোনায়েদ সাকি বলেন, বিশ্বের প্রতিটি দেশেই সংবািন অনুযায়ী নির্বাচন হয়। কিন্তু আমাদের দেশে সংবিধানের অজুহাত দিয়ে একতরফা নির্বাচনের মাধ্যমে নিজেদের ক্ষমতাকে প্রলম্বিত করতে চায় সরকার। রাষ্ট্রযন্ত্রকে দখল করে ক্ষমতাকে দীর্ঘায়িত করার ক্ষেত্রে অতীতের সব সরকারকে ছাড়িয়ে গেছে বর্তমান সরকার। লুটপাট আর দলীয়করণের রাজত্ব কায়েম করেছে। ডেল্টা প্ল্যানের নামে আগামী ১০০ বছর ক্ষমতায় থাকতে চায় তারা।

কিন্তু মনে রাখবেন, স্বৈরতন্ত্র বেশি দিন টিকে থাকতে পারে না। ভোটাধিকার ফেরত না দিলে জনগণ আন্দোলনের মাধ্যমে আপনাদের ক্ষমতাচ্যুত করবে।

সর্বশেষ খবর