শুক্রবার, ২ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

স্বেচ্ছায় রক্ত ও মরণোত্তর চক্ষুদান দিবস আজ

নিজস্ব প্রতিবেদক

রাত-ভোরে রক্তের প্রয়োজনে মুমূর্ষু মানুষের পাশে দাঁড়াতেন ময়মনসিংহের ভালুকা উপজেলার আসাদুজ্জামান সুমন। একসময় রক্তের গ্রুপ মিলে গেলে সহযোগিতা করতেন সমবয়সী কিছু তরুণ। ২০১৫ সালে স্বেচ্ছায় রক্ত দিতে বদরুল আহসান টিপুকে প্রতিষ্ঠাতা চেয়ারম্যান করে ভালুকা এবং গফরগাঁও উপজেলার তরুণরা মিলে গড়ে তোলেন অভ্যুদয় নামের সংগঠন। বিনে পয়সায় শুধু সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে প্রতিদিনই কোনো না কোনো বিপদগ্রস্ত মানুষকে সহযোগিতা করছেন এই সংগঠনের প্রায় ২০০ তরুণ সদস্য। শুধু অভ্যুদয় নয় সারা দেশজুড়েই স্বেচ্চায় রক্তদানের জন্য গড়ে উঠেছে বাঁধন, স্বজনসহ বিভিন্ন সংগঠন। আজ স্বেচ্ছায় রক্ত ও মরণোত্তর চক্ষুদান দিবস।

দিবস উপলক্ষে সকালে সাড়ে ৯টায় জাতীয় শহীদ মিনার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) পর্যন্ত র‌্যালির মধ্য দিয়ে এ দিবসের কর্মসূচি শুরু হবে। এবার দিবসের প্রতিপাদ্য ‘দৃষ্টি ফেরায় চক্ষুদান, রক্তদানে বাঁচে প্রাণ’। স্বাস্থ্য মন্ত্রণালয়, সন্ধানী কেন্দ্রীয় পরিষদ ও সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতি এ অনুষ্ঠানের আয়োজন করেছে।

গতকাল দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাকিয়া সুলতানা। এ সময় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতির মহাসচিব ডা. মো. জয়নাল আবেদীন উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশে ১৪ লাখেরও বেশি মানুষ অন্ধ। এর মধ্যে পাঁচ লাখ মানুষ কর্ণিয়াজনিত অন্ধ। প্রতি বছর এ সমস্যায় নতুন করে অন্ধ হচ্ছে আরও ৪০ হাজার।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতি ১৯৮৪ সালে প্রতিষ্ঠা লাভের পর থেকে এ পর্যন্ত ৪ হাজার ৪২টি কর্ণিয়া সংগ্রহের মাধ্যমে ৩ হাজার ৪৩১ জন মানুষের চোখের দৃষ্টি ফিরিয়ে দিতে পেরেছে। আজ বেলা ১১টায় বিএসএমএমইউ মিলনায়তনে দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। বিশেষ অতিথি হিসেবে থাকবেন প্রতিমন্ত্রী জাহিদ মালেক, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ড. হাবিবে মিল্লাত, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. কনক কান্তি বড়ুয়া এবং স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

সর্বশেষ খবর