Bangladesh Pratidin

প্রকাশ : বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১৪ নভেম্বর, ২০১৮ ২৩:১৩
নেত্রকোনায় হিমুদের মিলনমেলা
নেত্রকোনা প্রতিনিধি

জননন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের হিমু চরিত্রের ভক্তরা এবারই প্রথম হিমু পাঠক আড্ডার উদ্যোগে নেত্রকোনা শহরে মিলিত হয়েছিলেন। হিমুদের সঙ্গে রূপাদেরও ভিড় জমে। ফলে গোটা আয়োজন হিমুদের মিলনমেলায় রূপ নিয়েছিল। তরুণ-তরুণীরা মনে করেন, হুমায়ূন আহমেদ সমগ্র বাংলাদেশের হলেও তিনি নেত্রকোনার গর্ব। নেত্রকোনা এক সময় শিল্প-সাহিত্যের সূতিকাগার থাকলেও বর্তমানে শিল্প-সাহিত্যের চর্চা তেমন নেই বললেই চলে। যে কারণে একশ্রেণির তরুণ সমাজ অন্ধকারে ডুবে যাচ্ছে। সমাজে কবি-সাহিত্যিক নিয়ে বিভিন্ন ধরনের অসংখ্য সংগঠন থাকলেও পাঠকদের কোনো সংগঠন এ পর্যন্ত গড়ে ওঠেনি। তাই নতুন প্রজন্মকে সাহিত্যের প্রতি আগ্রহী করে গড়ে তুলতেই হিমু পাঠক আড্ডার এমন ব্যতিক্রমী আয়োজন।

এ বছর লেখকের ৭০তম জন্মদিন উদযাপন করতে জেলায় হিমুদের নিয়ে আনন্দ র‌্যালি বের করা হয়। এতে কয়েকশ তরুণ-তরুণী অংশ নেন। এতে বৃহত্তর ময়মনসিংহ, কিশোরগঞ্জ, তারাইল থেকে আসা হিমুরাও অংশ নেন। জন্মদিনের সকালে শিশু ছায়া সংগঠনের সহযোগিতায় সাতপাই চক্ষু হাসপাতালের সামনে থেকে র‌্যালি উদ্বোধন করেন হুমায়ূন আহমেদের নিজ গ্রামের আরেক কৃতী সন্তান স্বাধীনতা পদকপ্রাপ্ত বিশিষ্ট প্রাবন্ধিক শিক্ষাবিদ যতীন সরকার। ‘সোয়া উড়িল উড়িল’ গানে গানে খালি পায়ে হিমু-রূপাদের শহর প্রদক্ষিণ শেষে শিল্পকলার মুক্তমঞ্চে শিশু থেকে কিশোর-যুবা-বৃদ্ধারা যতীন সরকারকে নিয়ে কেক কাটেন। পরে সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমির সহযোগিতায় আলোচনা সভায় শুধু হিমু সেজে জন্মদিন পালনে সীমাবদ্ধ না থেকে তাদের মধ্য থেকে সৃষ্টিশীল হুমায়ূন আহমেদ বের হওয়ার আহ্বান জানিয়ে বক্তব্য রাখেন আলোচক যতীন সরকার, প্রেস ক্লাব সম্পাদক শ্যামলেন্দু পাল, নেত্রকোনা সরকারি কলেজের সহকারী অধ্যাপক কামরুল হাসান, নেত্রকোনা ডিবেট অ্যাসোসিয়েশনের সভাপতি নাজমুল কবীর সরকার, সাংবাদিক এ কে এম আবদুল্লাহ, শিশু ছায়া সংগঠনের সম্পাদক তোফায়েল খান শায়ন, দত্ত স্কুলের নবম শ্রেণির ছাত্র নাসিফ কবীর নভ ও হিমু পাঠক আড্ডার প্রতিষ্ঠাতা বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি আলপনা বেগম। এরপর লেখকের কালজয়ী গান নৃত্য নিয়ে সাংস্কৃতিক পরিবেশনা করেন বিভিন্ন সংগঠনের শিল্পীরা।

এর আগে সকালের র‌্যালিতে হিমুদের সঙ্গে অংশ নেন সদর সার্কেলের এএসপি ফখরুজ্জামান জুয়েল, মহিলা পরিষদের সম্পাদক তাহেজা বেগম অ্যানি, সিনিয়র সাংবাদিক ফজলুল হক রোমান, প্রেস ক্লাব কোষাধ্যক্ষ সুজাদুল ইসলাম ফারাস, সাহিত্য সমাজের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ এমরান, ময়মনসিংহ সাহিত্য পরিষদের বদরুজ্জামান শামিম, তারাইল সাহিত্য সংসদের সাদেকুর রহমান রতন, স্কুলশিক্ষক নাইম সুলতানা লিবন, উদীচীর তমা রায়সহ বিভিন্ন সাংস্কৃতিক-সামাজিক সংগঠনের নেতারা। 

এই পাতার আরো খবর
up-arrow