মঙ্গলবার, ৪ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

রহমান হেনরী-সলিমুল্লাহ খান পেলেন লোক সাহিত্য পুরস্কার

সাংস্কৃতিক প্রতিবেদক

ছোট কাগজ ‘লোক’ প্রবর্তিত লোক সাহিত্য পুরস্কার ২০১৮ পেলেন কবি রহমান হেনরী। আগামী বছর এক অনুষ্ঠানের মাধ্যমে তাকে এই পুরস্কার প্রদান করা হবে। আর ২০১৭ সালের লোক সাহিত্য পুরস্কার পেলেন সলিমুল্লাহ খান। গতকাল সন্ধ্যায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে ২০১৮ সালের পুরস্কারপ্রাপ্ত লেখকের নাম ঘোষণার পাশাপাশি ২০১৭ সালের পুরস্কারপ্রাপ্ত সলিমুল্লাহ খানের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

 অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রবীণ সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী। বিশেষ অতিথি ছিলেন কবি কামাল চৌধুরী, কবি সৈয়দ তারিক, কবি সাজ্জাদ শরিফ ও কবি কুমার চক্রবর্তী। শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি শামসেত তাজরেজী, কবি মোস্তাক আহমাদ দীন, প্রাবন্ধিক মোহাম্মদ আজম, কবি সোহেল হাসান গালিব ও কবি কুতুব হিলালী। কবি আহমেদ স্বপন মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন ‘লোক’ সম্পাদক অনিকেত শামীম।

অনুষ্ঠানের অতিথিরা সলিমুল্লাহ খানের হাতে পুরস্কারের অর্থমূল্য পঞ্চাশ হাজার টাকা, ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন। সেই সঙ্গে সলিমুল্লাহ খানকে নিয়ে লোক’র বিশেষ সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়।

বাংলা একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকী : নানা আয়োজনে গতকাল দিনব্যাপী উদযাপিত হয়েছে বাংলা একাডেমির ৬৩তম প্রতিষ্ঠাবার্ষিকী। মহান ভাষা আন্দোলনের অমর শহীদদের স্মৃতির উদ্দেশে কেন্দ্রীয় শহীদ মিনারে, বাংলা একাডেমির স্বপ্নদ্রষ্টা ড. মুহম্মদ শহীদুল্লাহর সমাধিতে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী সমাধিস্থলে শ্রদ্ধাঞ্জলি প্রদানের মধ্য দিয়ে সকাল ১০টায় শুরু হয় প্রতিষ্ঠাবার্ষিকীর এই আয়োজন। বিকাল ৪টায় একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় প্রতিষ্ঠাবার্ষিকী বক্তৃতা, স্মৃতিচারণ ও সাংস্কৃতিক আয়োজন। এতে ‘বৈশ্বিক পটভূমিকায় বাঙালি জাতীয়তাবাদ ও জাতিরাষ্ট্র’ শীর্ষক প্রতিষ্ঠাবার্ষিকী বক্তৃতা প্রদান করেন প্রাবন্ধিক মফিদুল হক। কথাসাহিত্যিক সুব্রত বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করেন বাংলা একাডেমির ভারপ্রাপ্ত সচিব অপরেশ কুমার ব্যানার্জী। সবশেষে ‘সুরভিত সন্ধ্যায়’ শীর্ষক সাংস্কৃতিক পর্বে বিতর্ক প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, সংগীত এবং নৃত্যে অংশ নেন বাংলা একাডেমির কর্মকর্তা ও কর্মচারীরা।

সর্বশেষ খবর