শনিবার, ১৫ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

সাংস্কৃতিক প্রতিবেদক

নানা আয়োজনে গতকাল জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ বুদ্ধিজীবীদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

শিল্পকলা একাডেমি : শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, নাচ, গান, আবৃত্তি ও আলোক প্রজ্বালনের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে শিল্পকলা একাডেমি।

সকাল ৮ থেকে ১০টা পর্যন্ত মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মতিসৌধে আবৃত্তি পরিবেশন করে বরেণ্য বাচিকশিল্পীরা। এর আগে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর উপস্থিতিতে মিরপুর ও রায়েরবাজার বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান একাডেমির কর্মকর্তা ও কর্মচারীরা।

সন্ধ্যায় একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে সাংস্কৃতিক পর্বে নৃত্য গীতে সমগ্র একাডেমি মুখরিত করে তোলেন শিল্পকলা একাডেমির শিল্পীরা।

বাংলা একাডেমি : শহীদদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও বক্তৃতানুষ্ঠানের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে বাংলা একাডেমি। সকাল সাড়ে ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী সমাধিস্থল, মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ এবং রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনব্যাপী কার্যক্রমের সূচনা ঘটে। এরপর বিকাল ৪টায় একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় একক বক্তৃতানুষ্ঠান।অনুষ্ঠানে ‘বুদ্ধিজীবীর দায়’ শীর্ষক একক বক্তৃতা প্রদান করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

 কবি আসাদ চৌধুরীর সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃতা করেন একাডেমির ভারপ্রাপ্ত মহাপরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন।

মুক্তিযুদ্ধ জাদুঘর

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে মুক্তিযুদ্ধ জাদুঘর।

‘মানবাধিকার থেকে বিজয় দিবস’ শীর্ষক সপ্তাহব্যাপী উৎসবের অংশ হিসেবে গতকাল মিরপুরের জল্লাদখানা বধ্যভূমি স্মৃতিপীঠে অনুষ্ঠিত এই আয়োজনে স্বাগত বক্তৃতা করেন জাদুঘরের ট্রাস্টি। অনুষ্ঠানে স্মৃতিচারণ করেন শহীদের সন্তানরা।

সব শেষে সাংস্কৃতিক পর্বে অংশ নেয় সাংস্কৃতিক সংগঠন আনন্দালোক, বুলবুল একাডেমি অব ফাইন আর্টস (বাফা), ঝিনুক শিশু-কিশোর সংঘ, বধ্যভূমির সন্তানদল, শিশু-কিশোর সংগঠন ঘাস-ফুল, মিরপুর সাংস্কৃতিক ঐক্য ফোরাম।

সর্বশেষ খবর