বুধবার, ৯ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

নতুন সংসদ সদস্যদের শপথের বৈধতা প্রশ্নে লিগ্যাল নোটিস

নিজস্ব প্রতিবেদক

একই সঙ্গে দুটি সংসদ বহাল রয়েছে দাবি করে একাদশ জাতীয় সংসদের নির্বাচিত সংসদ সদস্যদের নেওয়া শপথের বৈধতা চ্যালেঞ্জ করে আইনি নোটিস পাঠানো হয়েছে। গতকাল সুপ্রিম কোর্টের আইনজীবী তাহেরুল ইসলাম তাওহীদের পক্ষে রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার ও মন্ত্রিপরিষদ সচিবকে এই নোটিস পাঠানো হয়েছে। নোটিসে বলা হয়েছে, সংবিধান অনুয়ায়ী দশম জাতীয় সংসদ না ভেঙে একাদশ জাতীয় সংসদের নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নিয়েছেন।

এ বিষয়ে মাহবুব উদ্দিন খোকন বলেন, সংবিধানের ১২৩(৩) অনুচ্ছেদে সংসদ ভেঙে দিয়ে পুনরায় সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠিত হওয়ার বিধান রয়েছে কিন্তু সে অনুচ্ছেদ প্রতিপালন না করে পুনরায় সংসদ সদস্যরা শপথ নেওয়ায় বর্তমানে দুটি সংসদ বহাল রয়েছে, যা সংবিধান পরিপন্থী।

এর আগে ৭ জানুয়ারি সোমবার বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শপথ নেন নতুন মন্ত্রিসভার ৪৭ জন সদস্য। নিয়মানুযায়ী প্রথমে প্রধানমন্ত্রী এবং পরে পর্যায়ক্রমে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা শপথ গ্রহণ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর